বিক্ষুব্ধদের পদ থেকে অব্যাহতি দিলেন সোনিয়া!

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৩ সেপ্টেম্বর ২০২০, ০৮:৩১
ফাইল ছবি

ভারতের জাতীয় কংগ্রেসের ওয়ার্কিং কমিটিতে বড়সড় রদবদল আনলেন সভানেত্রী সোনিয়া গান্ধী। কিছুদিন আগেই নেতৃত্বে বদল চেয়ে সোনিয়াকে চিঠি দিয়েছিলেন একদল বিক্ষুব্ধ কংগ্রেস নেতা। সেই নেতাদের গুরুত্বপূর্ণ পদ থেকে কার্যত অব্যাহতি দেয়া হয়েছে বলে জানা যাচ্ছে। যদিও এক বিদ্রোহী নেতা জিতিন প্রসাদকে পশ্চিমবঙ্গ এবং আন্দামান ও নিকোবর আইল্যান্ডের পর্যবেক্ষকের দায়িত্ব দেয়া হয়েছে।

তেলেঙ্গানার দায়িত্ব দেয়া হয়েছে রাহুল অনুগত মনিক্কাম টেগোরকে। পাঞ্জাবের দায়িত্ব পেয়েছেন হরিশ রাওয়াত। কেরালা এবং লাক্ষাদ্বীপের দায়িত্ব দেয়া হয়েছে তারিক আনোয়ারকে। আসামে জিতেন্দ্র সিং এবং অন্ধ্রপ্রদেশের দায়িত্ব পেয়েছেন ওমান চন্ডী। সোনিয়া কন্যা প্রিয়াঙ্কা গান্ধীর ঘাড়ে বর্তালো সমগ্র উত্তরপ্রদেশের দায়িত্ব।

যাদের দায়িত্ব দেয়া হয়েছে, তারা প্রত্যেকেই গান্ধী পরিবারের অনুগত বলেই মত রাজনৈতিক বিশ্লেষকদের।

ভারতের জাতীয় কংগ্রেস সংগঠনের দুরবস্থা নিয়ে ক্ষোভ জানিয়ে ২৩ জন বিক্ষুব্ধ নেতা সোনিয়া গান্ধীকে চিঠি লিখেছিলেন। সেই চিঠির পরিপ্রেক্ষিতে দলের বিক্ষুব্ধদের বার্তা দিয়ে ২৩ জনের মধ্যে অন্যতম গুলাম নবি আজাদকে এআইসিসির ভারপ্রাপ্ত সম্পাদকের পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে। তবে আজাদকে ওয়ার্কিং কমিটি থেকে বাদ দেয়া হয়নি।

নতুন এই কমিটি গঠনের মাধ্যমে সোনিয়া গান্ধী যে কংগ্রেসের অন্তর্কলহকে কড়া হাতে শাসন করার ইঙ্গিত দিয়ে দলকে নতুন করে চাঙা করার বার্তা দিলেন তা স্পষ্ট।

আগামী সম্মেলনের আগে সভাপতি সোনিয়া গান্ধীকে পরামর্শ দিতে গঠন করা হয়েছে ছয় সদস্যের একটি উচ্চক্ষমতাসম্পন্ন কমিটি। এতে স্থান পেয়েছেন একে অ্যান্টনি, আহমেদ প্যাটেল, আম্বিকা সোনি, মুকুল ওয়াসনিক, কেসি বেনুগোপাল ও রণদীপ সুরজেওয়ালার। তারা সবাই সোনিয়া কিংবা রাহুলের ঘনিষ্ঠ বলে জানা গেছে।

(ঢাকাটাইমস/১৩সেপ্টেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :