অতিথি নয়, দায়িত্ব নিয়ে এসেছি: বিএমপি কমিশনার

প্রকাশ | ১৩ সেপ্টেম্বর ২০২০, ২১:২৮

বরিশাল ব্যুরো, ঢাকাটাইমস

‘আমি অতিথি হিসেবে নয়, দায়িত্ব নিয়ে এসেছি। আপনাদের চোখ দিয়ে দেখে নির্ভেজাল, দুর্নীতিমুক্ত সেবা পৌঁছে দিতে। জনগণের দোরগোড়ায় জনগণকে সম্পৃক্ত করে কিভাবে আরও আন্তরিক হয়ে  পরিপূর্ণ সেবা পৌঁছে দেয়া যায়- তা জানতে দায়িত্ব ও দায়বদ্ধতা নিয়ে উপস্থিত হই। রবিবার বরিশাল মেট্রোপলিটন পুলিশের কোতোয়ালি মডেল থানা আয়োজিত ‘ওপেন হাউজ ডে’-তে প্রধান অতিথির বক্তব্যে বিএমপি কমিশনার শাহাবুদ্দিন খান এ কথা বলেন।

বিএমপি কমিশনার বলেন, অনেকেই জানিয়েছেন- আমরা মাদক ছেড়ে দিয়েছি কিন্তু সমাজ বলছে তারা অপরিবর্তিত। তাদের উদ্দেশ্য করে বলতে চাই, মুখোশ পরে, ঢাল ব্যবহার করে শুধু মুখে ভালো হয়েছি বললেই হবে না, ভেতর থেকে ভালো হতে হবে। ভালোদের অবশ্যই আমরা সর্বাত্মক সহায়তা প্রদান করব।

তিনি বলেন, বিট পুলিশিং হলো একটি নির্ভেজাল সেবা মাধ্যম। থানা হলো মূল সেবা কেন্দ্র। আমরা থানাকে ক্ষুদ্র ক্ষুদ্র এলাকায় ভাগ করে অফিসার নিয়োগ করেছি, তারা স্থানীয়দের কাছের মানুষ হয়ে, ঘরের পুলিশ হয়ে, জনবান্ধব পুলিশ হয়ে দ্বারে দ্বারে ঘুরে সাধারণ মানুষের কথা শুনে মানবাধিকার সমুন্নত রেখে অপরাধ নিয়ন্ত্রণে কাজ করবে। জনগণ ও পুলিশ এক হয়ে কাজ করে দুষ্ট দমনে সোচ্চার হতে হবে। আমরা সকলেই আন্তরিক, দুই-একজন ব্যতিক্রম থাকলে কোন ছাড় দেয়া হবে না।

মহামারি করোনা নিয়ে তিনি বলেন, করোনা নিয়ে কোন অবহেলা নয়, আগের মতোই স্বাস্থ্য সুরক্ষা বিধি পালন করতে হবে। অনেকেই স্বাস্থ্যবিধি মানছেন না।  জীবন বাঁচাতে মহামারির প্রকোপ কমিয়ে আনতে আমরা আবার অভিযান শুরু করব।

বিএমপি কমিশনার সভায় আগত এলাকাবাসীকে নগরীর আবাসিক হোটেলে কোন অনৈতিক কর্মকাণ্ড চলছে কি-না জানতে চাইলে, সকলেই সন্তোষ প্রকাশ করে অনৈতিক কর্মকাণ্ড বন্ধে ভূয়সী প্রশংসা করেন।

তিনি বলেন, আগে কি ছিল জানা নেই, আমরা অনৈতিক কর্মকাণ্ডে জিরোটলারেন্স নীতি নিয়ে একটি নতুন বরিশাল দেখতে চাই। কোথাও কোন অনৈতিক কর্মকাণ্ড চলছে কি-না জানাবেন।

বিএমপি অতিরিক্ত পুলিশ কমিশনার প্রলয় চিসিম বলেন, আমরা বিভিন্ন প্রক্রিয়ায় চেষ্টা করছি জনগণের কাছে পৌঁছাতে, আপনাদের সংশ্লিষ্টতায় সেবার মান আরও বেগবান করতে।

উপ-পুলিশ কমিশনার বিএমপি দক্ষিণ মোকতার হোসেন বলেন, আমরা তৃণমূল পর্যায়ে সেবা পৌঁছে দিতে ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছি। কোন অফিসারের বিরুদ্ধে ভুক্তভোগীর সেবা পৌঁছে দিতে গাফিলতির অভিযোগ পেলে যথাযথ বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। সেবার মান নিয়ে আমাদের গোপনে ও প্রকাশ্যে জানাবেন।

আরোও উপস্থিত ছিলেন- সহকারী পুলিশ কমিশনার মো. রাসেল, সহকারী পুলিশ কমিশনার স্টাফ অফিসার আ. হালিম, সহকারী পুলিশ কমিশনার ট্রাফিক দক্ষিণ মাসুদ রানা, সহকারী পুলিশ কমিশনার নগর গোয়েন্দা নরেশ কর্মকার, অফিসার ইনচার্জ কোতোয়ালি মডেল থানা নুরুল ইসলামসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

(ঢাকাটাইমস/১৩সেপ্টেম্বর/এলএ)