শিমুলিয়া-কাঁঠালবাড়ি

ফেরি বন্ধে লঞ্চ-স্পিডবোটে যাত্রীর চাপ

মাদারীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২০, ১২:৩৬ | প্রকাশিত : ১৪ সেপ্টেম্বর ২০২০, ১২:২৬

রাজধানীর সঙ্গে দক্ষিণাঞ্চলের ২১ জেলায় যাতায়াতের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে অনির্দিষ্টকালের জন্য ফেরি চলাচল বন্ধ থাকায় বিকল্প পথে পারাপার হচ্ছেন যাত্রীরা। এতে চাপ বেড়েছে লঞ্চ ও স্পিডবোটে।

ঘাট সূত্রে জানা যায়, দুই মাস ধরে নাব্য সংকটে চলাচল ব্যাহত ও ঝুঁকিপূর্ণ হওয়ায় কয়েক দফা ফেরি চলাচল বন্ধ রাখা হয়। মাঝে সীমিত পরিসরে ফেরি চালু করা হয়। কিন্তু নাব্য সংকটের সঙ্গে গত দেড় মাসে তিন দফা পদ্মার ভাঙনে বিস্তীর্ণ এলাকা নদীতে বিলীন হওয়ায় ছোট হয়ে গেছে শিমুলিয়া ঘাট। শুক্রবার রাতে তৃতীয় দফা ভাঙনে ৩ নম্বর রো রো ফেরিঘাট ঝুঁকিপূর্ণ হয়ে পড়ায় ফেরি চলাচল বন্ধ হয়ে যায়। রবিবার রাত ৯টার দিকে ঘাট কর্তৃপক্ষ অনির্দিষ্টকালের জন্য ফেরি চলাচল বন্ধের ঘোষণা দেয়।

ফেরি চলাচল বন্ধ হয়ে যাওয়ায় দূরপাল্লার পরিবহনযাত্রীরা বিকল্প পথে নদী পারাপার হচ্ছেন। এতে চাপ বেড়েছে লঞ্চ ও স্পিডবোটে। ঝুঁকি নিয়ে নারী ও শিশুদের নিয়ে স্পিডবোটে নদী পার হচ্ছেন অনেকে। যাত্রী বেশি হওয়ার অজুহাত দেখিয়ে স্পিডবোট চালকরা বাড়তি ভাড়া আদায় করছেন বলেও যাত্রীদের অভিযোগ।

বিআইডব্লিউটিসির সহকারী ব্যবস্থাপক গোলাম মোস্তফা বলেন, স্রোতের সঙ্গে ভেসে আসা পলিমাটি জমে নাব্য সংকট বর্তমানে ভয়াবহ রূপ নিয়েছে। তাই দুর্ঘটনা এড়াতে অনির্দিষ্টকালের জন্য ফেরি চলাচল বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এ কারণে যাত্রীদের বিকল্প উপায়ে ব্যবহার করে নিজ নিজ গন্তব্যে যেতে অনুরোধ করা হচ্ছে।

এই কর্মকর্তা আরও জানান, কর্তৃপক্ষের পক্ষ থেকে পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত ফেরি চালু হচ্ছে না।

(ঢাকাটাইমস/১৪ সেপ্টেম্বর/কেআর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :