নম্বর-প্রশংসাপত্র বিতরণে শিক্ষকের ‘অর্থ আদায়’

বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ সেপ্টেম্বর ২০২০, ১২:৫১

পটুয়াখালীর বাউফল উপজেলায় নম্বরপত্র ও প্রশংসাপত্র বিতরণে অর্থ আদায়ের অভিযোগ পাওয়া গেছে। বিদ্যালয়ের প্রধান শিক্ষকের নির্ধারণ করা টাকা না দিলে শিক্ষার্থীদের দেওয়া হচ্ছে না নম্বরপত্র ও প্রশংসাপত্র। উপজেলার ধানদি আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে এ অভিযোগ ওঠেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, উপজেলার ধানদি আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের সদ্য এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ তামিম, আশা, বীথি আক্তার, রবিউল রানাসহ কয়েকজন শিক্ষার্থী কলেজে ভর্তির সুযোগ পেয়ে রবিবার নম্বরপত্র ও প্রশংসাপত্রের জন্য নিজ বিদ্যালয়ে যায়। এসময় বিদ্যালয়ের প্রধান শিক্ষক মঞ্জুর মোর্শেদ তাদের থেকে পাঁচশত টাকা করে আদায় করেন। শিক্ষার্থীরা টাকার রসিদ চাইলে উল্টো বেয়াদব বলে মন্তব্য করেন।

নাম প্রকাশ না করার শর্তে উপজেলার একটি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জানান, নম্বরপত্র ও প্রশংসাপত্র বাবদ শিক্ষার্থীদের থেকে কোন টাকা নেওয়ার বিধান না থাকলেও বিদ্যালয় কর্তৃপক্ষ রেকর্ড সংরক্ষণ ফি বাবদ কিছু টাকা নেয়। তবে টাকার পরিমাণ অবশ্যই সহনশীল হওয়া উচিত।

এ বিষয়ে অভিযুক্ত শিক্ষক মঞ্জুর মোর্শেদের বক্তব্য নেওয়ার জন্য ফোনে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায় নি। তার মোবাইলে খুদেবার্তা পাঠলেও তিনি ফোন করেন নি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকির হোসেন জানান, এ বিষয়ে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

প্রসঙ্গত, প্রধান শিক্ষক মঞ্জুর মোর্শেদ এর আগে আরিফুল ইসলাম, আবু সালেহ রাশেদ ও আবদুল্লাহ আল কাফি নামে তিন শিক্ষার্থীর মেধাবৃত্তির পঁচিশ হাজার টাকা উত্তোলন করে আত্মসাৎ করেন বলেও অভিযোগ আছে। এ বিষয়ে বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রতিবেদন প্রকাশ হলে উপজেলা নির্বাহী কর্মকর্তার হস্তক্ষেপে ওই টাকা ফেরত পান শিক্ষার্থীরা।

(ঢাকাটাইমস/১৪সেপ্টেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :