শেয়ারবাজারে সামান্য পতন

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২০, ১৭:১৪ | প্রকাশিত : ১৪ সেপ্টেম্বর ২০২০, ১৬:৫৪

রবিবার বড় উত্থান হলেও সোমবার (১৪ সেপ্টেম্বর) সামান্য পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন সূচকের সঙ্গে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দরও কমেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১.৯১ পয়েন্ট কমে ৫ হাজার ৯২.১৪ পয়েন্টে অবস্থান করছে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ০.২৪ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ০.৮৮ পয়েন্ট এবং নতুন চালু হওয়া সিডিএসইটি সূচক ০.০৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৭০.৪২, ১৭৫৬.০০ ও ১০৩০.২৬ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১ হাজার ১৪৮ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১৮০ কোটি ৭৭ লাখ টাকা কম।। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৩২৯ কোটি ৭২ লাখ টাকার।

আজ লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৮৫ হাজার ২৬০ কোটি ২০ লাখ ৭ হাজার টাকায়। লেনদেন শুরুর আগে বাজার মূলধন ছিল ৩ লাখ ৮৪ হাজার ৬৫৪ কোটি ৯৩ লাখ ৮৯ হাজার টাকায়। অর্থাৎ আজ ডিএসইতে বাজার মূলধন ৬০৫ কোটি ২৬ লাখ ১৮ হাজার টাকা বেড়েছে।

ডিএসইতে আজ ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৪৩টির বা ৪০.১৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৭৫টির বা ৪৯.১৫ শতাংশের এবং ৩৮টি বা ১০.৬৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪.৫৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫২৩.৪৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৭টির, কমেছে ১২২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির দর। আজ সিএসইতে ৩৯ কোটি ২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

ঢাকাটাইমস/ ১৪ সেপ্টেম্বর/ আরএ

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :