যুক্তরাষ্ট্রের নন-ইমিগ্র্যান্ট ভিসা নবায়ন আবেদন গ্রহণ শুরু

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ সেপ্টেম্বর ২০২০, ১৮:১২

করোনা মহামারির কারণে কয়েক মাস বন্ধ থাকার পর ঢাকাস্থ যুক্তরাষ্ট্রের দূতাবাস নির্দিষ্ট শ্রেণিভুক্ত নন-ইমিগ্র্যান্ট ভিসার আবেদন গ্রহণ রবিবার থেকে শুরু করেছে।

সোমবার ঢাকাস্থ যুক্তরাষ্ট্রের দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী ছিলেন ও পুনরায় লেখাপড়ায় ফিরে যেতে ইচ্ছুক এমন শিক্ষার্থীসহ নির্দিষ্ট কয়েক ধরনের নন-ইমিগ্র্যান্ট যাদের ভিসার মেয়াদ শেষ হয়েছে এবং ভিসা নবায়ন করা দরকার তাদের জন্য গতকাল রবিবার থেকে ভিসার আবেদন শুরু হয়েছে।

নির্দিষ্ট শ্রেণিভুক্ত নন-ইমিগ্র্যান্ট ভিসার আবেদনকারীরা এই লিংকে গিয়ে www.ustraveldocs.com/bd লগইন করে তাদের প্রোফাইল আপডেট করতে এবং প্রয়োজনীয় ফি পরিশোধ করার পর এপ্লিকেশন প্যাকেট ওয়েবসাইটে বর্ণিত সেন্টারে জমা দিতে বলা হয়েছে: https://bd.usembassy.gov/important-notice-regarding-changes-visa-collection-center/

ইন্টারভিউ ওয়েভার নবায়নের জন্য যোগ্য এফ, জে, এম’, ‘ও’, ‘কিউ’, ‘সি’ ও সি১/ডি ভিসার আবেদনগুলো ভিসার জন্য প্রক্রিয়া করবে। সাক্ষাৎকার অব্যাহতির প্রয়োজনীয় শর্তাবলী এই লিংকে পাবেন: https://bd.usembassy.gov/wp-content/uploads/sites/70/2017/01/drop-box-checklist-revised-13117.pdf

ইন্টারভিউ ছাড়া ভিসা নবায়নের যোগ্যতা অর্জনের জন্য, আবেদনটি অবশ্যই পুরাতন ভিসার একই শ্রেণিভুক্ত হতে হবে এবং এই আবেদন পুরাতন ভিসার মেয়াদ শেষ হওয়ার ২৪ মাসের মধ্যে হতে হবে। দূতাবাস আবেদন পাওয়ার পরে কনস্যুলার অফিসার পর্যালোচনা করে নির্ধারণ করবেন যে আবেদনকারীর ব্যক্তিগত সাক্ষাৎকারের প্রয়োজন আছে কি নেই। যাদের সাক্ষাৎকারের প্রয়োজন হবে তারা নিয়মিত ভিসা কার্যক্রম চালু হলে সাক্ষাৎকারের জন্য সময় নিতে পারবেন।

ভিসা আবেদনের জন্য ফি (এমআরভি) এক বছর পর্যন্ত বৈধ থাকবে এবং এটি যে দেশে পরিশোধ করা হয়েছে সেখানে পরিশোধের তারিখ থেকে পরবর্তী এক বছরের মধ্যে সাক্ষাৎকারের অ্যাপয়েন্টমেন্টের জন্য ব্যবহার করা যায় । আবেদনকারীদের জরুরি প্রয়োজনে অথবা অবিলম্বে ভ্রমণ করতে হলে এই ঠিকানায় যোগাযোগ করুন: [email protected].

H1B, L1, এবং নির্দিষ্ট ধরনের জে শ্রেণিভুক্ত আবেদনকারী কিংবা তাদের উপর নির্ভরশীল যারা রাষ্ট্রপতি ঘোষিত ১০০৫২ এর আওতাভুক্ত তাদের কেউ যদি মনে করেন যে, তিনি ঘোষণার ব্যতিক্রম তালিকাভুক্তদের একজন, শুধু সেক্ষেত্রেই তিনি সাক্ষাতকারের জন্য অনুরোধ করতে পারেন। রাষ্ট্রপতির ঘোষণা ও তালিকার জন্য দেখুন: https://www.whitehouse.gov/presidential-actions/proclamation-suspending-entry-aliens-present-risk-u-s-labor-market-following-coronavirus-outbreak/.

এ ছাড়া ‘এফ২’ ক্যাটাগরিতে ‘স্পাউস’ এবং তাদের ২১ বছরের কম বয়সী সন্তানদের ‘এফ১’ ক্যাটাগরিতে আবেদন গ্রহণ করা হচ্ছে। তবে ‘বি১/বি২’সহ অন্যান্য নন-ইমিগ্র্যান্ট ক্যাটাগরির ‘ইন্টারভিউ-ওয়েভার’ আবেদন এখন গ্রহণ করা যাবে না।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, এই মুহূর্তে তারা বি১/বি২ সহ অন্যান্য নন ইমিগ্র্যান্ট ভিসার সাক্ষাৎকার নিচ্ছে না। আগ্রহীদের এ ব্যাপারে পরবর্তী ঘোষণার জন্য অপেক্ষা করার পরামর্শ দিয়েছে দূতাবাস।

(ঢাকাটাইমস/১৪সেপ্টম্বর/এনআই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :