বাংলাদেশে টিকার ট্রায়াল করতে চায় আরও কয়েকটি কোম্পানি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ সেপ্টেম্বর ২০২০, ২২:১৮

মহামারি করোনাভাইরাসের টিকা আবিষ্কারে কাজ করছে বিশ্বের অনেকগুলো প্রতিষ্ঠান। এর মধ্যে চীনের একটি প্রতিষ্ঠানের টিকা বাংলাদেশে পরীক্ষামূলক প্রয়োগ (ট্রায়াল) হবে বলে সিদ্ধান্ত হয়েছে। ইতিমধ্যে আরও কয়েকটি ওষুধ কোম্পানি বাংলাদেশে তাদের টিকার ট্রায়াল করতে চায় বলে জানিয়েছেন স্বাস্থ্য সচিব মো. আবদুল মান্নান। তবে এ ব্যাপারে এখনো সিদ্ধান্ত হয়নি বলে জানান সচিব।

সোমবার রাজধানীর মহাখালীর ডিএনসিসি মার্কেটে কোভিড আইসোলেশন সেন্টার এবং বসুন্ধরা আইসোলেশন কেন্দ্র পরিদর্শনে গিয়ে সচিব সাংবাদিকদের এসব কথা বলেন।

আবদুল মান্নান বলেন, ‘আরও কয়েকটি কোম্পানি পাইপলাইনে আছে। তারাও এখানে (বাংলাদেশে) ট্রায়াল দিতে চায়। আমরা পরে আলোচনার ভিত্তিতে এ বিষয়ে সিদ্ধান্ত নেব।’ তবে কোন কোন কোম্পানি পরীক্ষামূলক প্রয়োগ করতে চায় তা জানাননি তিনি।

বাংলাদেশ প্রথম দিকেই করোনার ট্রায়াল পাবে জানিয়ে সচিব বলেন, ‘আমরা তাৎক্ষণিকভাবে যেন যেকোনো দেশ থেকে ভ্যাকসিন কিনে নিয়ে আসতে পারি সেই ব্যবস্থা মাননীয় প্রধানমন্ত্রী করে রেখেছেন। আমরা রাশিয়ার সঙ্গে, গ্যাভির সঙ্গে, অক্সফোর্ডের সঙ্গে, ভারতের সঙ্গে আলাপ করে রেখেছি।’

বিভিন্ন কোভিড ডেডিকেটেড হাসপাতালের চিকিৎসাসামগ্রী অব্যবহৃত ফেলে না রেখে সারাদেশের বিভিন্ন হাসপাতালে পাঠানো হবে বলে জানান সচিব।

(ঢাকাটাইমস/১৪সেপ্টেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :