একটি ছবি ও আমাদের উচ্ছ্বাস

প্রকাশ | ১৫ সেপ্টেম্বর ২০২০, ১২:৫৩

লীনা পারভীন

আমরা নারীদের যেকোনো বিষয়ে এগিয়ে যাওয়ায় অতি উচ্ছ্বসিত হই আজকাল। কেন? যে কাজটি একটি স্বাভাবিক প্রক্রিয়ায় হওয়ার কথা সেটিকেই আমরা অতিরিক্ত পাওয়া বলে প্রতিক্রিয়া দেখাই। আমি ছোটবেলায় সবসময় ডাংগুলি, ক্রিকেট, সাতচাড়া, ব্যাডমিন্টন ইত্যাদি খেলা খেলতে খেলতে বড় হয়েছি।

আমার বিশ্বাস যাদের সুযোগ ছিল তাদের প্রায় সবাই একইভাবে বেড়ে উঠেছে। তবে আজকে কেন একজন বোরকায় আবৃত নারীকে ক্রিকেট বল হাতে দেখে অপার সৌন্দর্য খুঁজে পাই আমরা? কী সৌন্দর্য আছে ওখানে? যখন আমাদের মেয়েরা ফুটবল, ক্রিকেট মাঠ জয় করছে!

তাহলে কি অবচেতন মনে আমরা নারীকে কাপড়ে আবৃত থাকাকেই বাস্তবতা বলে মেনে নিয়েছি। যে একজন মা তার ছোট বাচ্চাকে সঙ্গ দিতে হাতে ব্যাট-বল তুলে নিয়েছে বলে ব্রাভো দেয়া শুরু করলাম, এমনকি এটাকে নিউজও বানিয়ে দিলাম।

অবাক হওয়ার মতোই ঘটনা যে আমরা এই ছবিকে আদর্শ ধরে সালমা, জাহানারা বা পাহাড়ের সেই মেয়েটির আন্তর্জাতিক ফুটবলাঙ্গনের রেফারি হওয়ার যোগ্যতা ও তাদের এগিয়ে যাওয়াকে হাইলাইট করতে পারছি না। এ আমাদের চিত্তের দুর্বলতাকে প্রকাশ করে।

বাংলাদেশ এখনও মৌলবাদী রাষ্ট্র বা আফগান বা সৌদিআরব হয়ে যায়নি যেখানে একজন নারীর গাড়ি চালানোই বিপ্লব বা আন্তর্জাতিক মিডিয়ার আলোচনার বিষয় হতে পারে। দুঃখিত, এমন ছবির মাঝে সৌন্দর্য বা বিস্ময় খুঁজে পেতে গিয়ে আপনারা বাংলাদেশকেই খাটো করছেন না তো? আমাদের নারীরা কি এতটাই পিছিয়ে আছে?

ভাববেন দয়া কর। নারীরা আপনাদের কাছে সম্মান চায়, করুণা নয়। মানসিকতাকে প্রশ্নবিদ্ধ করে এমন উচ্ছ্বাস সমাজের জন্য ক্ষতিকর।

লেখক: কলামিস্ট

ঢাকাটাইমস/১৫সেপ্টেম্বর/এসকেএস