সফলতায় বাড়ছে মাল্টা চাষে আগ্রহ

মোহাম্মাদ মানিক হোসেন, চিরিরবন্দর (দিনাজপুর)
| আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২০, ১৪:৩৮ | প্রকাশিত : ১৬ সেপ্টেম্বর ২০২০, ১৩:৩৪

দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার নশরতপুর ইউনিয়নের উত্তর নশরতপুর গ্রামের কৃষক আহসান হাবিব রাসেল বাণিজ্যিকভাবে মাল্টা চাষ করে সফলতা পেয়েছেন। তার প্রায় ৩৩ শতাংশ জমিতে গাছে গাছে এখন ঝুলছে হাজার হাজার মাল্টা। তার সাফল্য দেখে এলাকার অনেকেই মাল্টা চাষে আগ্রহী হচ্ছেন।

ইতোমধ্যে তার মতো গ্রামে আরও ১০ জন কৃষক মাল্টা চাষ শুরু করেছেন। আর পুরো উপজেলায় মাল্টা চাষে নেমেছেন কমপক্ষে অর্ধশত কৃষক।

জানা গেছে, ২০১৭ সালে উপজেলা কৃষি কর্মকর্তারা মাল্টা চাষে কৃষকদের উদ্বুদ্ধ করার কার্যক্রম শুরু করেন। এছাড়া দ্বিতীয় শস্য বহুমুখী প্রকল্পের আওতায় কৃষি কার্যালয় থেকে বিনামূল্যে বারি জাত-১’র মাল্টা গাছের চারা সরবরাহ করা হয়।

রাসেল জানান, তিনি প্রথমে ২৫ শতাংশ জমিতে ৫৬টি মাল্টার চারা রোপণ করেন। প্রায় দেড় বছর পরিচর্যার পর গাছে ফল আসতে শুরু করে। প্রতিটি গাছে বর্তমানে ৫০-১০০ টি ফল ধরেছে। মাল্টার বাগানে পরিচর্যায় তার মা ও স্ত্রী নিয়মিত তাকে সহায়তা করছেন।

রাসেল বলেন, ‘প্রথম বছর স্বজনদের মধ্যে অনেক মাল্টা বিলিয়ে দিয়েও কিছু টাকা বিক্রি করেছি। এ বছর শুরুতেই প্রতিটি গাছে ৫০-১০০ টি করে মাল্টা ধরেছে। প্রথম বছরের ফলন ও লাভের পরিমাণ বুঝে ও উপ-সহকারী কৃষি কর্মকতা খাদেমুল ইসলামের পরামর্শে তার সঙ্গেই ৮ শতাংশ জমি বৃদ্ধি করে আরও ১৪টি চারা রোপণ করি। বর্তমানে আমার ৩৩ শতাংশ জমিতে মোট ৭০টি গাছে মাল্টা ধরেছে। আর কিছুদিন গেলেই এই সব মাল্টা বাজারজাত করা সম্ভব হবে। ৫০ থেকে ৮০ হাজার টাকা বিক্রি হবে এমনটাই আশা রাখছি।’

রাসেলকে অনুসরণ করে মাল্টা চাষ করেছেন একই গ্রামের ফিরোজ আহমেদ (৪৫) । তিনি জানান, তিনি ২৫ শতাংশ জমিতে মাল্টা চাষ করেছেন। তার ৫৬টি গাছে ৫০-৬০টি করে ফল ধরেছে।

একইভাবে মাল্টা চাষ করছেন পাশের দক্ষিণ নশরতপুর গ্রামের কাজল রহমান। তিনি জানান, গাছ লাগানোর এক বছর পরই ফল এসেছে। তবে প্রথমে পরিমাণ কম ছিল। এ বছর প্রতিটি গাছে প্রচুর ফল ধরেছে।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা মাহমুদুল হাসান জানান, রাসেল একজন পরিশ্রমী কৃষক। মাল্টা চাষে তিনি বেশ ভালো ফল পেয়েছেন। তার বাগান দেখে এলাকার অন্য কৃষকরা মাল্টা চাষে আগ্রহী হচ্ছেন। আগ্রহী ব্যক্তিদের উপজেলা কৃষি বিভাগের পক্ষ থেকে সব ধরনের সহায়তা দেওয়া হবে বলেও জানান তিনি।

(ঢাকাটাইমস/১৬সেপ্টেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :