পাকিস্তানের বিতর্কিত ম্যাপ, মিটিং ছাড়লো ভারত

প্রকাশ | ১৬ সেপ্টেম্বর ২০২০, ১৪:৪১

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

রাশিয়ার রাজধানী মস্কোয় গত কয়েক সপ্তাহ ধরে সাংহাই কো-অপারেশনের বৈঠক চলছে। যেখানে ভারত, পাকিস্তান, চীন সকলেই প্রতিনিধিত্ব করছে। মঙ্গলবার সেই বৈঠকে ভার্চুয়ালি মুখোমুখি হয়েছিল ভারত এবং পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। অভিযোগ, সেখানে পাকিস্তানের বিতর্কিত মানচিত্র পেশ করেন পাক নিরাপত্তা উপদেষ্টা। তা দেখে বেজায় চটে যান ভারতের নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। বৈঠকের সভাপতিত্বকারী দেশ রাশিয়াকে প্রতিবাদের কথা জানিয়ে আলোচনাসভা ত্যাগ করেন ডোভাল। খবর ডয়চে ভেলের।

গত ৪ জুন পাকিস্তানের প্রধানমন্ত্রী একটি নতুন মানচিত্র প্রকাশ করেন। সেখানে কাশ্মীর, লাদাখের একাংশ এবং গুজরাতের একাংশ পাকিস্তানের বলে দাবি করা হয়। ইমরান ওই ম্যাপ প্রকাশ করার পর চরম আপত্তি জানায় ভারত।

এরপর ওই মানচিত্র নিয়ে পাকিস্তান আর কোনো কথা বলেনি। মস্কোয় চলতি বৈঠকে সেই ম্যাপই ফের ব্যবহার করেছে পাকিস্তান। বৈঠক শুরুর পরেই ভারতের চোখে পড়ে বিতর্কিত মানচিত্রটি। সঙ্গে সঙ্গে ভারতের তরফে নিজেদের আপত্তির কথা জানানো হয়। ভারত জানায়, রাশিয়া বৈঠকের যে অ্যাডভাইসারি জারি করেছে, পাকিস্তান তা মানেনি। নিজেদের প্রোপাগান্ডার জন্য বিতর্কিত ম্যাপ বৈঠকে নিয়ে এসেছে তারা। রাশিয়াকে সমস্ত আপত্তি জানিয়ে প্রতিবাদ হিসেবে বৈঠক ত্যাগ করেন ডোভাল।

এই ঘটনার পরেই ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব একটি কড়া বিবৃতি জারি করেন। সেখানে বলা হয়, 'পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ইচ্ছাকৃত ভাবে একটি কাল্পনিক মানচিত্র বৈঠকে দেখায়। গত কিছুদিন ধরেই ওই মানচিত্র নিয়ে পাকিস্তান প্রোপাগান্ডা চালানোর চেষ্টা করছে। রাশিয়ার জারি করা অ্যাডভাইসরি এবং বৈঠকের নিয়ম না মেনে কাজ করেছে পাকিস্তান।' পরে আরো একটি বিবৃতিতে বলা হয়, বৈঠক নিয়ে বিভ্রান্তিকর বক্তব্য পেশ করেছে পাকিস্তান।

পাকিস্তানের আগে নেপাল ভারতের তিনটি এলাকা নিজেদের মানচিত্রে দেখিয়েছিল। যা নিয়ে ভারতের সঙ্গে নেপালের প্রধানমন্ত্রী ওলির তীব্র বাদানুবাদ হয়। তবে পাকিস্তানের প্রধানমন্ত্রী নতুন ম্যাপ পেশ করার পরে বহু বিশেষজ্ঞই মনে করেছিলেন এই বিতর্ক বহু দূর যাবে।

মঙ্গলবারের ঘটনা প্রমাণ করে দিল, পাকিস্তান নতুন মানচিত্র থেকে সরে আসবে না। ভারতও যে তার জবাব দিতে থাকবে, তাও স্পষ্ট। ফলে ভারত-পাকিস্তান বিতর্কে আরও নতুন মাত্রা যোগ হলো বলেই অধিকাংশ বিশেষজ্ঞ মনে করছেন। এমনিতেই ভারত-পাকিস্তান এবং ভারত-চীন সীমান্তে যথেষ্ট উত্তেজনা রয়েছে। মানচিত্র বিতর্ক সেই উত্তেজনা আরও উস্কে দিতে পারে বলেও মনে করা হচ্ছে।

ঢাকা টাইমস/১৬সেপ্টেম্বর/একে