এনআরবি ইক্যুইটিকে ১০ লাখ টাকা জরিমানা

প্রকাশ | ১৬ সেপ্টেম্বর ২০২০, ১৯:১০

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস

এনআরবি ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেডকে ১০ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।  আজ বুধবার বিএসইসির ৭৪০তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।
বিএসইসির নির্বাহী পরিচালক (চলতি দায়িত্ব) ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।
কমিশন সূত্র মতে, কমিশনের এসআরআই বিভাগের প্রতিবেদনে (গ্রাহক মো. সবুজ হাওলাদার এর অভিযোগের প্রেক্ষিতে) এনআরবি ইকুইটি ম্যানেজমেন্ট লিমিটেড (মার্চেন্ট ব্যাংক) কর্তৃক নিম্নলিখিত সিকিউরিটিজ আইন ভঙ্গের বিষয়টি উল্লেখ করা হয়েছে।
(ক) কোম্পানি তাঁর গ্রাহকের এবং তাঁদের সরবরাহকৃত তথ্য ও নথিপত্র উপযুক্তভাবে শনাক্ত ও যাচাই না করেই ২৪৬টি হিসাব খুলে বিধি ২৬(১) অফ ডিপজিটরি (ব্যবহারিক) প্রবিধানমালা, ২০০৩ ও রুলস ৭.৩.৩ অফ সিডিবিএল বাই ল’স ভঙ্গ করেছে।
(খ) কোম্পানি একটি অমনিবাস হিসাবের বিপরীতে স্বতন্ত্র বি.ও. হিসাব না খুলে এবং একটি বি.ও. হিসাব নং ১০৬৫৭৬০০৬১২১৫১৩৯ এর বিপরীতে ৩০৭ টি হিসাব পরিচালিত করে বিএসইসি ডাইরেক্ট নং. এসইসি/সিএমআরআরসিডি/২০০৯-১৯৩/১৪২ তারিখ: ডিসেম্বর ৩০, ২০১২ ভঙ্গ করেছে।
(গ) কোম্পানি তাঁর গ্রাহকের এবং তাঁদের সরবরাহকৃত তথ্য নথিপত্র উপযুক্তভাবে শনাক্ত ও যাচাই না করে ৩০৫ টি হিসাব খুলে বিধি ২৬(১) অফ ডিপজিটরি (ব্যবহারিক) প্রবিধানমালা, ২০০৩ ও রুলস ৭.৩.৩ অফ সিডিবিএল বাই ল’স ভঙ্গ করেছে।
বেআইনিভাবে হিসাব খোলার বিষয়টি প্রমানিত হয়েছে এবং পরবর্তীতে এনআরবি ইকুইটি ম্যানেজমেন্ট লিমিটেড কর্তৃক হিসাবসমূহ বন্ধ করা হয়েছে। এছাড়াও কোম্পানি সবুজ হাওলাদার এর নামে জি.ডি. ও মামলা করেছে যা এখনাে বিচারাধীন আছে। উক্ত সিকিউরিটিজ আইন লংঘনের জন্য কমিশন অদ্যকার সভায় এনআরবি ইকুইটি ম্যানেজমেন্ট লিমিটেড কে ১০ (দশ) লক্ষ টাকা জরিমানা করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। অর্পিত জরিমানা পত্র প্রদানের তারিখ হতে ৩০দিনের মধ্যে কমিশনে জমা করতে হবে। অনাদায়ে অন্যান্য আইনানুগ পদক্ষেপের সাথে সনদ বাতিল/স্থগিত করার পদক্ষেপ গ্রহণের নিমিত্তে বিধি মােতাবেক ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্তও গৃহীত হয়।

ঢাকাটাইমস/ ১৬ সেপ্টেম্বর/ আরএ