আমন ধানে পোকার আক্রমণ, দিশেহারা খানসামার কৃষক

নুরনবী ইসলাম, খানসামা (দিনাজপুর) প্রতিনিধি
 | প্রকাশিত : ১৭ সেপ্টেম্বর ২০২০, ১৬:৪১

দিনাজপুরের খানসামা উপজেলায় রোপা আমন ধানে দেখা দিয়েছে পাতা মোড়ানো মাজরা ও পচানি রোগ। পোকার আক্রমণে দিনদিন পাতা শুকিয়ে যাচ্ছে। এতে ধানের ফলন নিয়ে চিন্তিত কৃষকরা। ধান রক্ষার কোনো উপায় না পেয়ে দিশেহারা তারা।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, এ বছর ১৩ হাজার ৮৫০ হেক্টর জমিতে রোপা আমন ধানের চাষ হয়েছে। তবে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল প্রায় ১৩ হাজার ৮৬০ হেক্টর জমিতে।

স্থানীয় কৃষকরা জানান, আর কয়েকদিন পরে গাছে ধান আসার কথা। এরই মধ্যে শুরু হয়েছে পোকার আক্রমণ। ধানগাছ প্রথমে হলুদ ও পরে শুকিয়ে বাদামি রং ধারণ করছে। কীটনাশক ছিটিয়েও কোনো ফল পাচ্ছে না কৃষকরা। ফসলের মাঠজুড়ে এখন শুধু পোকা আর পোকা।

পোকার হাত থেকে ফসল রক্ষায় বাজারে পাওয়া কীটনাশক জমিতে ছিটিয়েও কোনো কাজ হচ্ছে না। আমনের ফলন নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন কৃষক। তাদের আশঙ্কা, সময় মতো পোকা দমন করতে না পারলে এবার রোপা আমন উৎপাদন ব্যাহত হবে। সরেজমিনে ঘুরে ক্ষতিগ্রস্ত কৃষকদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

ভেড়ভেড়ী ইউনিয়নের হোসেনপুর গ্রামের কৃষক সফিকুল ইসলাম জানান, তার প্রায় আট বিঘা জমিতে পোকা আক্রমণ করেছে। কীটনাশক স্প্রে করেও এই পোকা দমন করা যাচ্ছে না। এ যাবত তিনবার কীটনাশক স্প্রে করা হয়েছে। প্রতিবার স্প্রে করতে বিঘা প্রতি প্রায় সাত-আটশ’ টাকা করে খরচ হচ্ছে।

তার মতো একই গ্রামের কৃষক রফিকুল ইসলাম, সহজপুর গ্রামের নুরনবী ইসলাম, বালাডাঙ্গী গ্রামের মনছুর আলী, আঙ্গারপাড়া ইউনিয়নের ছাতিয়ানগড় গ্রামের গোলাম রব্বানী, গোয়ালডিহির বাবু ইসলামসহ অনেকেই জানালেন তাদের জমিতে পোকার আক্রমণের কথা। তারা বলেন, সুদে ঋণ নিয়ে এবার আমন ধান চাষ করেছেন অনেকে। ধান বের হতে না হতেই পোকার আক্রমণ দেখা দিয়েছে। এই পোকা ধান গাছের পাতা খেয়ে বিবর্ণ করে ফেলছে।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা শ ম জাহেদুল ইসলাম বলেন, ধানগাছের হলুদ বর্ণ রোধে ও পোকার আক্রমণ থেকে ধানগাছ রক্ষায় কৃষকদের বিভিন্ন পরামর্শ দেয়া হচ্ছে। এছাড়াও পোকা দমনে ধান ক্ষেতে পার্চিং পদ্ধতির ব্যবহার নিশ্চিতকরনে কৃষকদের উৎসাহিত করা হচ্ছে।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ বাসুদেব রায় বলেন, অসময়ে অতিবৃষ্টির কারণে সম্প্রতি ধান ক্ষেতের পাতা মোড়ানো পোকার আক্রমণ দেখা দিয়েছে। এছাড়া কৃষকরা ধান ক্ষেতে কীটনাশকের সঠিক ব্যবহার সময় মতো না করার কারণে পোকার আক্রমণ হচ্ছে। পোকা দমনে কৃষকদের অনুমোদিত কীটনাশক প্রয়োগের পরামর্শ দেয়া হচ্ছে বলেও জানান তিনি।

(ঢাকাটাইমস/১৭সেপ্টেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :