আরএমপিতে সাইবার অপরাধ বিভাগের যাত্রা শুরু

ব্যুরো প্রধান, রাজশাহী
 | প্রকাশিত : ১৭ সেপ্টেম্বর ২০২০, ১৬:৫০

রাজশাহী মহানগর পুলিশে (আরএমপি) ‘সাইবার অপরাধ বিভাগ’ চালু হয়েছে। বৃহস্পতিবার সকালে আরএমপি কমিশনার আবু কালাম সিদ্দিক আনুষ্ঠানিকভাবে এই ইউনিটের উদ্বোধন করেন। পরে তিনি এ বিষয়ে স্থানীয় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন।

পুলিশ কমিশনার বলেন, আরএমপি হবে ‘সার্ভিস ওরিয়েন্টেড পুলিশ’। বর্তমানে সাইবার ক্রাইমের মাত্রা বেড়ে যাওয়ায় এই প্রথম আরএমপিতে সাইবার অপরাধ বিভাগ নামের একটি ইউনিট যুক্ত হলো। এর মাধ্যমে সাইবার অপরাধ দমনে আগের চেয়ে অনেকগুণ বেশি ভূমিকা রাখতে পারবে আরএমপি।

তিনি বলেন, ফেসবুক, ইন্সটাগ্রাম ও টুইটারসহ অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে কারো আপত্তিকর ছবি বা মিথ্যা তথ্য ও রাষ্ট্রবিরোধী গুজব ছড়িয়ে কোনো ব্যক্তি, সন্ত্রাসী ও জঙ্গি গোষ্ঠী অরাজক পরিস্থিতি সৃষ্টির চেষ্টা করলে তাৎক্ষণিকভাবে আরএমপির সাইবার অপরাধ বিভাগ কাজ করবে। অপরাধীদের শনাক্ত করে দ্রুত আইনের আওতায় আনা হবে।

এছাড়াও সব ধরনের সাইবার অপরাধ ঠেকাতে এই বিভাগ কাজ করবে বলে পুলিশ কমিশনার আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, আরএমপির সাইবার অপরাধ বিভাগ পুলিশ হেডকোয়ার্টার্স, স্পেশাল ব্রাঞ্চ এবং সিআইডির সাইবার অপরাধ সংশ্লিষ্ট বিভাগগুলোর সঙ্গে সমন্বয় করে কাজ করবে। ফলে দ্রুত অপরাধীদের চিহ্নিত করে আইনের আওতায় আনা সম্ভব হবে।

এছাড়া আরএমপির থানাগুলোতে ভুক্তভোগীদের করা সাইবার অপরাধ সংক্রান্ত যেকোনো মামলার তদন্তকাজ দ্রুত শেষ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এই ইউনিট।

এ সময় আরএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন) সুজায়েত ইসলাম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) সালমা বেগম, উপ-পুলিশ কমিশনার (সদর) রশীদুল হাসান, আরএমপির মুখপাত্র গোলাম রুহুল কুদ্দুসসসহ অন্যান্য পুলিশ কর্মকর্তা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/১৭সেপ্টেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :