ডিসেম্বরের মধ্যে বেওয়ারিশ কুকুর অপসারণে আল্টিমেটাম

প্রকাশ | ১৯ সেপ্টেম্বর ২০২০, ১৯:১০

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

চলতি বছরের ডিসেম্বরের মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকা থেকে বেওয়ারিশ কুকুর অপসারণের দাবিতে আল্টিমেটাম দিয়েছে ‘আমরা সচেতন ঢাকাবাসী’ নামে একটি সংগঠন। 

শনিবার সংগঠনের ব্যানারে দুই শতাধিক মানুষ নগর ভবনের সামনে বেওয়ারিশ কুকুর অপসারণের দাবিতে মানববন্ধন করে এ আল্টিমেটাম দেয়। 

এ সময় বক্তারা বলেন, আমরা দেখেছি বিগত কয়েক দিন ধরে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নগর ভবন, ধানমন্ডি লেক ও রমনা লেক এলাকা থেকে নামকাওয়াস্তে কয়েকটি কুকুর অপসারণ করেছে। কিন্তু ৪০০ বছরের ঐতিহ্যে সমৃদ্ধ এই ঢাকা শহরে যখন দেখি আমার, আপনার আপনজন কুকুরের যন্ত্রণায় বাসা থেকে বের হতে পারেন না, মসজিদে নামাজ পড়তে যেতে পারেন না কিংবা বাচ্চারা নির্বিঘ্নে খেলাধুলা করতে পারেন না। তখন এই ঢাকা শহরের বাসিন্দা হয়ে আমার লজ্জা হয়। কারণ পৃথিবীর কোন সভ্য দেশের রাজধানীতে বেওয়ারিশ কুকুরের এ রকম অবাধ বিচরণ মেনে নেওয়া যায় না।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপসের কাছে এই ডিসেম্বরের মধ্যেই বেওয়ারিশ কুকুর অপসারণের দাবি জানিয়েছেন মানববন্ধনকারীরা।

বেওয়ারিশ কুকুর অপসারণের বিরুদ্ধে অবস্থান নেয়াদের বিরুদ্ধে বক্তারা বলেন, কেউ কেউ বেওয়ারিশ কুকুরের জন্য মায়াকান্না করছেন অথচ ওনারা চলেন দামি গাড়িতে, ওনারা ঘুমান জার্মান শেফার্ড নিয়ে কিন্তু উনাদের মায়াকান্না এই বেওয়ারিশ কুকুরগুলোকে নিয়ে। শুধু তাই নয়, ওনারা বলেন, প্রাণী কল্যাণ আইন ২০১৯ অনুযায়ী কুকুর অপসারণ বা স্থানান্তর করা অপরাধ। দয়া করে মানুষকে আর বোকা বানাবেন না। আইনের অপব্যাখ্যা দেবেন না। বেওয়ারিশ কুকুর স্থানান্তর বা অপসারণ সিটি করপোরেশনের এখতিয়ারভুক্ত কার্যক্রম। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন ২০০৯ এর তৃতীয় তফসিল, পঞ্চম তফসিল ও সপ্তম তফসিলের মাধ্যমে সিটি করপোরেশনকে বেওয়ারিশ কুকুর অপসারণের ক্ষমতা অর্পণ করা হয়েছে।

করপোরেশন আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করবে- এমন প্রত্যাশা জানিয়েছেন তারা। তবে ব্যবস্থা গ্রহণ না করা হলে জানুয়ারি থেকে বৃহত্তর আন্দোলনে যাওয়ার ঘোষণা দেন মানববন্ধনকারীরা।  

এ সময় ‘নিরাপদে চলতে চায়, বেওয়ারিশ কুকুর মুক্ত ঢাকা চাই’, ‘কুকুর থাকবে আঙ্গিনায়, বেওয়ারিশ কুকুর অপসারণ চাই’, ‘আর কত মানুষকে কামড়ালে ঢাকা শহর বেওয়ারিশ কুকুর হতে মুক্তি পাবে’, ‘মাননীয় নগরপিতা! শুনতে পাচ্ছেন কি? আমরা বেওয়ারিশ কুকুরের যন্ত্রণায় অতিষ্ঠ’ ইত্যাদি লেখা সম্বলিত প্লেকার্ড হাতে মানববন্ধনে অংশ নিতে দেখা যায়।

মানববন্ধন শেষে অংশগ্রহণকারীদের পাঁচজনের একটি দল করপোরেশনের সিইও এবিএম আমিন উল্লাহ নূরীর সঙ্গে দেখা করে তাদের দাবি সম্পর্কে জানান। আগামীকাল আনুষ্ঠানিকভাবে করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে স্মারকলিপি দেয়ার কথাও জানান মানববন্ধনকারীরা।

অংশগ্রহণকারীরা একই দাবিতে আগামীকাল বেলা ১১টায় নগর ভবনের সামনে মানববন্ধন করবেন বলেও তারা জানান।

(ঢাকাটাইমস/১৯সেপ্টেম্বর/কারই/জেবি)