একাদশে ভর্তিতে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ

ময়মনসিংহ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ সেপ্টেম্বর ২০২০, ২০:৫২

মফস্বল ও গ্রাম এলাকার কলেজগুলোর জন্য একাদশ শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষা মন্ত্রণালয় নির্ধারিত ফি এক হাজার টাকা। কিন্তু ময়মনসিংহের গফরগাঁওয়ে ভর্তি বাবদ অতিরিক্ত অর্থ আদায় করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। উপজেলার কলেজগুলোতে ভর্তি ফি আড়াই হাজার থেকে চার হাজার টাকা করে নেওয়া হচ্ছে বলে অভিযোগ স্থানীয় অভিবাবকদের।

তারা বলছেন, করোনাকালে বাড়তি টাকা দিয়ে ছেলে-মেয়েদের কলেজে ভর্তি করাতে অতিরিক্ত অর্থচাপে পড়েছেন তারা।

গত ১৩ সেপ্টেম্বর থেকে সারাদেশের মতো এ উপজেলার কলেজগুলোতে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু হয়। এর মধ্যে গফরগাঁও মহিলা ডিগ্রী কলেজে ভর্তি বাবদ বিজ্ঞান বিভাগে ৪ হাজার টাকা, বাণিজ্য ও মানবিক বিভাগে সাড়ে ৩ হাজার টাকা করে নেওয়া হচ্ছে বলে জানা গেছে। এছাড়া অভিযোগ আছে, কলেজটিতে এ পর্যন্ত প্রায় ৬০০ ছাত্রী ভর্তি হলেও কোন ছাত্রীকে ভর্তি রিসিট দেওয়া হয়নি।

এদিকে, আলতাফ গোলন্দাজ ডিগ্রী কলেজে বিজ্ঞান বিভাগে ৩ হাজার এবং বাণিজ্য ও মানবিক বিভাগে ২ হাজার ৯৬০ টাকা করে নেওয়া হচ্ছে।

গফরগাঁও সরকারি কলেজে ভর্তি ফি বাবদ প্রতি শিক্ষার্থীর কাছ থেকে আদায় করা হচ্ছে বিজ্ঞান বিভাগে ২ হাজার ৭০০ এবং বাণিজ্য ও মানবিক বিভাগের জন্য ২ হাজার ৬০০ টাকা করে।

এছাড়া, কান্দিপাড়া আব্দুর রহমান ডিগ্রী কলেজ, হুরমত উল্লাহ কলেজ ও কাওরাঈদ-গয়েশপুর কলেজেও ভর্তি ফি আদায় করা হচ্ছে ২ হাজার ৫০০ থেকে ৩ হাজার টাকা করে।

উপজেলার লংগাইর ইউনিয়নের বাগবেড় গ্রামের জালাল উদ্দিন বলেন, ‘আমি দরিদ্র কৃষক। আমার মেয়ে গফরগাঁও মহিলা ডিগ্রী কলেজে ভর্তি হবে। প্রথম শুনেছি ১২০০ টাকা লাগবে। এখন কলেজে গিয়ে জানতে পারি, সাড়ে তিন হাজার টাকা লাগবে। আমি দরিদ্র মানুষ এতো কোথা থেকে দেব।’

জাহাঙ্গীর নামে ভর্তি ইচ্ছুক এক শিক্ষার্থীর রিকশাচালক অভিভাবক শফিকুল ইসলাম বলেন, ‘করোনার কারনে অনেকদিন কাজ ছিল না। খেয়ে না খেয়ে দিন কাটিয়েছি। ছেলের ভর্তির জন্য ৩ হাজার টাকা দূরের কথা ১ হাজার টাকা জোগাড় করা দায়। কি করব ভেবে পাচ্ছিনা।’

গফরগাঁও মহিলা কলেজের অধ্যক্ষ আব্দুল খালেক অতিরিক্ত টাকা আদায় প্রসঙ্গে জানান, ‌অতিরিক্ত ফি ধরা হলেও অধিকাংশ ছাত্রী কম টাকা দিয়েই ভর্তি হয়।

এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোফাখখারুল ইসলাম বলেন, ‘শিক্ষা মন্ত্রণালয়ের ওবেসাইটে সেশনচার্জসহ উপজেলা পর্যায়ে একাদশ শ্রেণিতে ভর্তি ফি এক হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। গফরগাঁওয়ে কি কারণে অতিরিক্ত টাকা আদায় করা হয়েছে তা আমরা খোঁজ নিয়ে দেখব। এ সময়ে অতিরিক্ত ফি আদায় কাম্য নয়।’

(ঢাকাটাইমস/১৯সেপ্টেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :