পুর্নভবা নদীর পানি বৃদ্ধি, ১৫০০ বিঘার আমন নষ্ট

প্রকাশ | ১৯ সেপ্টেম্বর ২০২০, ২১:৩৫

সাপাহার (নওগাঁ) প্রতিনিধি, ঢাকাটাইমস

মৌসুমী বায়ুর প্রভাব ও ভারতের উজান থেকে নেমে আসা বন্যা এবং পানি উন্নয়ন বোর্ডের নব নির্মিত স্লুইচ গেটে পানি প্রবাহ বাধাগ্রস্ত হওয়ায় সাপাহারের ঐতিহ্যবাহী জবই বিলে প্রচুর পরিমানে পানি বেড়েছে।

উপজেলা কৃষি বিভাগের তথ্য মতে প্রকৃতিগত কারণসহ বিভিন্ন কারণে ওই এলাকার প্রায় দেড় হাজার বিঘা জমির আমন ফসল পানির নিচে তলিয়ে গিয়ে সব ফসল নষ্ট হয়ে গেছে।

শনিবার সকাল ১০টায় বিল এলাকায় সরেজমিনে গিয়ে দেখা গেছে,  ভারতের উজান থেকে নেমে আসা সীমান্ত ঘেঁষা পুর্নভবা নদীর পানি এখন বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সেই সঙ্গে জবই বিলের পানিও ফুলে ফেঁপে ওঠে অসংখ্য আমন আবাদের মাঠকে একাকার করে ফেলেছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার কল্যাণ চৌধুরীর সঙ্গে কথা হলে তিনি জানান, ইতোমধ্যে পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষের সঙ্গে  আমি কথা বলেছি এবং কৃষকদের সমস্যা সমাধানের জন্য খোঁজ খবর রাখছি।

এ ব্যপারে নওগাঁ পানি উন্নয়ন বোর্ডের এসডি সাখাওয়াত হোসেনের সঙ্গে মুঠো ফোনে কথা হলে তিনি বলেন, মূলত এই স্লুইচ গেটটি নির্মিত হয়েছে জবই বিলে প্রচুর পরিমানে পানি ও মাছ আটকানোর জন্য। হঠাৎ প্রবল বৃষ্টিপাতে এতো পরিমান পানি বেড়ে যাবে, যা ধারণা করা যায়নি। স্লুইচ গেটে বিদ্যুত সংযোগ দেয়া হলে সহজেই এই সমস্যা সমাধান করা যাবে।

বর্তমানে সেখানে বিদ্যুৎ সংযোগ না দেয়ায় মেনুয়াল পদ্ধতিতে কপাটগুলি খুলতে একটু বেশি সময় লেগেছে। বর্তমানে ওই গেটের সব কপাট খোলা হয়েছে এবং বিলের পানি প্রবল বেগে নিচে নামতে শুরু করেছে।

(ঢাকাটাইমস/১৯সেপ্টেম্বর/কেএম)