ফেলে দেয়া চা পাতার ভিন্ন ব্যবহার

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২০, ১২:০৯ | প্রকাশিত : ২০ সেপ্টেম্বর ২০২০, ১১:৫৭

বাঙালির নিত্যসঙ্গী চা। অনেকেরই সকাল শুরু হয় চায়ের কাপে চুমুক দিয়ে। ঘুম থেকে উঠেই ধোঁয়া ওঠা এক কাপ গরম চা না পেলে দিন যেন থমকে যায়। আর সারা দিনে হাজারো কাজের ফাঁকে বারেবারে চায়ে চুমুক দেওয়া তো আছেই। তবে চা খাওয়ার পরে যে পাতাটা পরে থাকে, সেটা নানা কাজে ব্যবহৃত হতে পারে। তাই চায়ের ব্যবহৃত পাতা ফেলে দেবেন না। কীভাবে চায়ের পাতাকে প্রতিদিনের নানা কাজে ব্যবহার করা যায়, তা জেনে নিন।

দীর্ঘক্ষণ রাত জেগে পড়াশোনা করলে বা কম্পিউটারের সামনে বসে কাজ করলে বা অন্য আরও অনেক কারণে কারোর কারোর চোখের তলায় কালি পড়ে যায়। এক্ষেত্রে ঠান্ডা পানিতে টি ব্যাগ ভিজিয়ে তারপর সেটি যদি চোখের পাতার ওপর রেখে দেওয়া যায়। মিনেট বিশেক এটি চোখের ওপর দিয়ে রাখলে অনেকটা আরাম পাবেন। এর ফলে ক্লান্ত চোখে প্রাণ ফিরে আসবে এবং নিয়মিত ব্যবহার করলে চোখের তলার কালি দূর হবে।

ব্যবহার করা টি ব্যাগ কিংবা চায়ের পাতা দিয়ে অনায়াসে কাঠের জিনিস পরিষ্কার করতে পারেন। পানির মধ্যে ব্যবহার করা ওই টি ব্যাগ কিংবা চায়ের পাতা ফেলে দিন। এবার ওই পানি দিয়ে বাড়িতে থাকা চেয়ার, টেবিল মুছে নিন। দেখবেন তাতে একদম নতুনের মতো হয়ে যাবে কাঠের আসবাবপত্র।

রান্নার জিনিসে অনেক সময়ই তেলের দাগ লেগে যায়। তা পরিষ্কার করার জন্য কতই কসরত না করেন। কিন্তু জানেন কী ব্যবহার করা টি ব্যাগ কিংবা চায়ের পাতা দিয়ে অনায়াসে পরিষ্কার হতে পারে কঠিন দাগ। সারারাত গরম পানিতে ব্যবহার করা চা পাতা কিংবা টি ব্যাগ ভিজিয়ে রাখুন। ওই পানি দিয়ে একবার ধুলেই ম্যাজিক নজরে আসবে।

ব্যবহার করা চায়ের পাতা সার হিসেবে ব্যবহার করা যায়। অনেকেই গোলাপ গাছে চায়ের পাতা সার হিসেবে ব্যবহার করে থাকেন। আরও অনেক গাছে এটির ব্যবহার করা যেতে পারে। অফিসের টেবিলে টবে থাকা গাছের গোড়ায়ও এই পাতা ব্যবহার করতে পারবেন। বিশেষ করে ইনডোর প্ল্যান্টের ক্ষেত্রে ব্যবহার করা চা পাতা সার হিসেবে অত্যন্ত উপযোগী।

এয়ার ফ্রেশনার হিসেবেও চায়ের পাতা ব্যবহার করা যায়। বাজে গন্ধ দূর করতে অনেকেই কার্পেট বা ফ্রিজে টি ব্যাগ রেখে দেন, তাতে গন্ধ কিছুটা কমে। চায়ের যে সাধারণ সুগন্ধ রয়েছে, সেই অ্যারোমায় দুর্গন্ধ কেটে যায়। তাই এয়ার ফ্রেশনার হিসেবে সহজেই চা পাতা ব্যবহার করতে পারেন।

শ্যাম্পু করার পরে চুল ধুয়ে নিয়ে চা পাতা ভিজানো পানিতে চুলটা শেষবার ধুয়ে নিন। এরপর চুলে আর পানি দেবেন না। চা পাতা ধোওয়া পানি আপনার চুলে ন্যাচরাল কন্ডিশনার হিসেবে কাজ করবে।

ব্যবহার করার পর বাথটবে আপনার গোসলের পানিতে কয়েকটি টি ব্যাগ রেখে দেওয়া যেতে পারে। একে ‘বাথ টি’ বলে। সেই পানিতে গোসল করলে অনেক বেশি ফ্রেশ লাগবে। টি বাথ নিলে ত্বকের ঔজ্জ্বল্যও অনেকটা বাড়ে। চুলের জন্যও এই বাথ টি বেশ ভালো। অনেকেই এখন এই বাথ টি নিচ্ছেন।

তাই এবার থেকে আর ভুলেও ব্যবহার করা চা পাতা কিংবা টি ব্যাগ ফেলে দেবেন না। পরিবর্তে তা কাজে লাগান এভাবেই। তাতেই দেখবেন আপনার গৃহকোণ হয়ে উঠেছে আরও সুন্দর।

(ঢাকাটাইমস/২০ সেপ্টেম্বর/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

কিডনি রোগ বাড়ছে শিশুদেরও! যেসব লক্ষণ দেখলেই সতর্কতা জরুরি

সস্তার পেয়ারার গুণে বশে থাকে ডায়াবেটিস-উচ্চ রক্তচাপসহ নানা জটিল রোগ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

এই বিভাগের সব খবর

শিরোনাম :