মেকআপ ব্রাশ পরিষ্কার রাখার সহজ উপায়

প্রকাশ | ২০ সেপ্টেম্বর ২০২০, ১২:২৩

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস

মেকআপ ব্রাশের মাধ্যমে সঠিকভাবে মেকআপ করা সম্ভব। মেকআপ ব্রাশ ব্যবহারের পাশাপাশি এর যত্ন নেয়াটাও জরুরি। এর মধ্যে  মেকাপ ব্রাশ নিয়মিত পরিষ্কার করা হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ।  নিয়মিত মেকআপ ব্রাশ পরিষ্কার না করলে, ব্রাশে লেগে থাকা মেকআপ প্রোডাক্টসের মাধ্যমে ব্যাকটেরিয়ার সৃষ্টি হয়। সেই মেকআপ ব্রাশ বারবার ব্যবহার করলে ত্বকে দেখা দেয় পিম্পল, র‍্যাশের মতো নানা রকম সমস্যা। তাই মেক-আপ ব্রাশ নিয়মিত পরিষ্কার করা আবশ্যক। কিন্তু কীভাবে পরিষ্কার করবেন মেকাপ ব্রাশ?  চলুন জেনে নিই।

প্রথমেই বলব, মেক-আপ যতই দামি হোক, পরিষ্কার মেক-আপ টুলস ছাড়া কিন্তু তা মূল্যহীন! ত্বকের ক্ষতি আটকাতে মেক-আপ ব্রাশ নিয়মিত পরিষ্কার করুন।

প্রথমে একটা পাত্রে শ্যাম্পু, খানিক অ্যান্টিসেপ্টিক লিকুইড ফেলে গুলে নিন। এবার সব অপরিষ্কার ব্রাশ তাতে ডুবিয়ে রাখুন কিছুক্ষণ। সারারাত ভিজিয়ে রেখে পরদিন সকালে কোনও অমসৃণ জায়গায় ঘষে নিয়ে এরপর আলতো করে চেপে চেপে জলে ধুয়ে ফেলুন। ব্যস পরিষ্কার আপনার মেক-অপ ব্রাশ।

ব্রাশ থেকে জীবাণু দূর করতে চাইলে এক বাটি পানিতে খানিকটা অ্যান্টিসেপ্টিক এবং টি-ট্রি অয়েল ফেলে তাতে ব্রাশ ডুবিয়ে রাখুন। এই অবস্থায় বাটিটা ২ মিনিট মাইক্রো করে নিতে পারেন। বা পানি গরম করে তা হালকা গরম পানিতে ডুবিয়েও রাখতে পারেন।

ভেজা ব্রাশ কখনও তুলে রাখবেন না। পানিতে ধোয়ার পর সেগুলো পাতলা কাপড়ে জড়িয়ে রোদে রেখে দিন। শুকিয়ে গেলেই দেখবেন ব্রাশ একেবারে ঝকঝক করছে। আর যারা ব্রাশ ক্লিনার ব্যবহার করেন, তাদের ক্ষেত্রে তো পরিষ্কারের পদ্ধতি আরও সহজ।

মনে রাখতে হবে শুধু মেক-আপ ব্রাশ নয়, মেক-আপ স্পঞ্জ ব্যবহার করলেও এক্ষেত্রে পরিষ্কার করা বাঞ্ছনীয়। হালকা গরম পানিতে মাইল্ড সাবান বা শ্যাম্পুতে ঘণ্টাখানেক ভিজিয়ে রেখে পরিষ্কার করে নিন। এরপর শুকিয়ে নিন।

 

মেকআপ ব্রাশের যত্ন

 

মেকআপ ব্রাশ সবসময় পাতলা কাপড় দিয়ে ঢেকে রাখবেন। তাহলে ব্রাশগুলো ময়লার হাত থেকে রক্ষা পাবে।

সপ্তাহে ১ দিন মেকআপ ব্রাশ পরিষ্কার করবেন।

মেকআপ ব্রাশ পরিষ্কার করার সময় বেশি ঘষাঘষি করা যাবে না। এতে ব্রিসেলসগুলো নষ্ট হয়ে যেতে পারে।

মেকআপ ব্রাশ পরিষ্কার করার সময় খেয়াল রাখবেন, ব্রাশের যে অংশ হ্যান্ডেলের সাথে যুক্ত হয়েছে, সেই অংশ যেন পানিতে না ভেজে। কারন ওই অংশে গ্লু দিয়ে আটকানো থাকে। পানি লাগলে গ্লু নরম হয়ে হ্যান্ডেল থেকে ব্রাশ আলাদা হয়ে যেতে পারে।

ব্রাশ পরিষ্কার করার পর তা পুরোপুরিভাবে শুকানোর আগে ব্যবহার না করাই ভালো।

(ঢাকাটাইমস/২০ সেপ্টেম্বর/আরজেড/এজেড)