লন্ডন থেকে চুরি হওয়া দুষ্প্রাপ্য বই রোমানিয়ায় উদ্ধার

প্রকাশ | ২০ সেপ্টেম্বর ২০২০, ১২:৩৬ | আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২০, ১৬:৩০

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

লন্ডন থেকে চুরি হওয়া আইজ্যাক নিউটন, গ্যালিলিও, কোপারনিকাস, স্প্যানিশ চিত্রশিল্পী ফ্রান্সিসকো গোয়ার মতো একাধিক বিশ্ববরেণ্য ব্যক্তিত্বদের লেখা ২০০টি দুষ্প্রাপ্য বইয়ের সন্ধান মিলেছে রোমানিয়ার একটি বাড়ির নিচে। যার আনুমানিক বাজার মূল্য প্রায় ৩০ কোটি টাকা। নিলামে তার দাম আরও অনেক বাড়তে পারে।

রোমানিয়ার পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, রোমানিয়ার একটি গ্রামের বাড়ির নিচে পুঁতে রাখা হয়েছিল এসব বই। খবর গার্ডিয়ানের।

জানা গেছে, ঘটনার সূত্রপাত তিন বছর আগে। ২০১৭ সালের জানুয়ারি মাসে পশ্চিম লন্ডন থেকে সুপরিকল্পিতভাবে হাতিয়ে নেওয়া হয় প্রায় ২০০টি দুষ্প্রাপ্য বই। লাস ভেগাসে নিলামে নিয়ে যাওয়ার আগে ফেল্টহ্যামের ওয়্যারহাউসে বইগুলো একত্রে রাখা হয়েছিল। ছবির চিত্রনাট্যকেও হার মানিয়েছিল এই চোরদের পরিকল্পনা।

ওয়্যারহাউসের ছাদে গর্ত করে সেখান থেকে তারের সাহায্যে ভিতরে ঢোকে তারা। যাতে কোনো সেন্সরে ধরা না পড়তে হয়, তারও বিস্তারিত পরিকল্পনা করেছিল চোর। ১৬টি বড় ব্যাগে সব বই ভরে ওই পথেই চম্পট দেয় তারা। এরপর তিন বছর ধরে তল্লাশি চলে। একাধিক দেশের গোয়েন্দা সংস্থা তদন্তে নামে। অবশেষে উত্তর–পূর্ব রোমানিয়ার নিমৎজ গ্রামের একটি পুরোনো বাড়ির মাটির তলা থেকে উদ্ধার করা হয় বইগুলো।

চুরি হওয়া বইগুলোর বেশিরভাগই ষষ্ঠদশ এবং সপ্তদশ শতকের। এর মধ্যে রয়েছে আইজ্যাক নিউটন, গ্যালিলিও, কোপারনিকাস, স্প্যানিশ চিত্রশিল্পী ফ্রানসিস্কো গোয়াসহ একাধিক বিখ্যাত ব্যক্তিত্বদের গুরুত্বপূর্ণ নথি এবং বই।

এই প্রসঙ্গে অপারেশনের সঙ্গে যুক্ত এক কর্মকর্তা জানিয়েছেন, ‘এই বইগুলো অত্যন্ত মূল্যবান। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো এই বইগুলোর কোনো দ্বিতীয় সংস্করণ নেই। ফলে আন্তর্জাতিক সংস্কৃতি এবং ঐতিহ্যের দিক থেকেও এই সব বইয়ের গুরুত্ব অপরিসীম।’‌

তিনি জানান, এই দুষ্প্রাপ্য বইগুলো খুঁজে বের করতে সবচেয়ে বেশি পরিশ্রম করেছেন ডিটেক্টিভ কনস্টেবল ডেভিড ওয়ার্ড এবং জয়েন্ট ইনভেস্টিগেশন টিমের অন্যান্য সদস্য। তবে বইগুলো ভালোভাবে রাখা ছিল না। আপাতত সেগুলোকে সুরক্ষিত স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হবে। দেখা হবে কোনো ক্ষতি হয়েছে কি না।

ঢাকা টাইমস/২০সেপ্টেম্বর/একে