উপাচার্যের হাত ধরে সরব কুবির থমকে যাওয়া ক্রীড়াঙ্গন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২০, ১৬:৩৫ | প্রকাশিত : ২০ সেপ্টেম্বর ২০২০, ১৬:২২

অপ্রীতিকর ঘটনার কারণে ২০১১ সালের পর থেকে স্থগিত ছিল কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে প্রথম আন্তঃবিভাগ ফুটবল প্রতিযোগিতা। এরই মাঝে ২০১৮ সালে বিশ্ববিদ্যালয়ে উপাচার্য হিসেবে যোগ দেন অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী। ধীরে ধীরে বিশ্ববিদ্যালয়ের নীরব থাকা ক্রীড়াঙ্গন সরব করতে থাকেন তিনি। এরই ধারাবাহিকতায় দীর্ঘ সাত বছর পর মাঠে ফেরান ফুটবল।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ে যোগ দিয়ে এমরান কবির চৌধুরী সাত বছর ধরে বন্ধ থাকা আন্তঃবিভাগ ফুটবল প্রতিযোগিতা আয়োজন করার উদ্যোগ নেন। ওই বছরের ১০ সেপ্টেম্বর তিনি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১৯টি বিভাগের মধ্যকার আন্তঃবিভাগ ফুটবল প্রতিযোগিতা-২০১৮ এর উদ্বোধন করেন। কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই ফুটবল প্রতিযোগিতা শেষ হয়। বিজয়ীদের পুরস্কৃত করা হয় অনাড়ম্বর আয়োজনের মধ্য দিয়ে। ফলে বেশ প্রশংসাও কুড়িয়েছেন তিনি।

এছাড়াও তার নানামুখী উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের ক্রীড়াঙ্গন পুরোদমে এগিয়ে চলেছে। নিয়মিত আয়োজন করা হয় ফুটবল, ক্রিকেট, ব্যাডমিন্টন, হকি, দাবা-ক্যারাম, ভলিবল প্রতিযোগিতার। যদিও করোনার কারণে দীর্ঘদিন বন্ধ রয়েছে ক্যাম্পাস।

জানা যায়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে দীর্ঘদিন ধরে মেয়েদের শিক্ষা কার্যক্রম ও খেলাধুলা থেকে বঞ্চিত হওয়ার বিষয়টি যোগ দিয়েই জানতে পারেন উপাচার্য ড. এমরান কবির চৌধুরী। তিনি এতে মনোক্ষুণ্ন হন। পরে মেয়েদের জন্য উদ্যোগ নিয়ে ২০১৮ সালে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ১ম আন্তঃবিভাগ ব্যাডমিন্টন (ছাত্রী) প্রতিযোগিতা-২০১৮ আয়োজন করেন। সফলভাবে সেই আয়োজন শেষ করা হয়।

এরই ধারাবাহিকতায় বিশ্ববিদ্যালয় আন্তঃবিভাগ ক্রিকেট প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়নি জানতে পেরে উদ্যোগ নিলেন কুবি উপাচার্য। ২০১৯ সালে বন্ধ থাকা আন্তঃবিভাগ ক্রিকেট প্রতিযোগিতা পুনরায় চালু করেন তিনি।

কুবি উপাচার্যের নানামুখী উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের ক্রীড়াঙ্গনে এসেছে সফলতাও। ২০১৮ সালে আন্তঃবিশ্ববিদ্যালয় হকি খেলায় ৩য় স্থান অধিকার করে কুবি। ২০১৯ সালে আন্তঃবিশ্ববিদ্যালয় হকি প্রতিযোগিতায়ও ৩য় স্থান অধিকার করে বিশ্ববিদ্যালয়টি। বিভিন্ন খেলায় নিজে গ্যালারিতে উপস্থিত থেকে শিক্ষার্থীদের উৎসাহও দেন উপাচার্য। ২০১৮ সালে আন্তঃবিশ্ববিদ্যালয় দাবা ও ক্যারাম প্রতিযোগিতায় ৩য় স্থান অর্জন করেন কুবি।

ক্রীড়াঙ্গনে নানামুখী উদ্যোগের বিষয়ে জানতে চাইলে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী গণমাধ্যমকে বলেন, আমি শিক্ষার্থীদের পড়াশোনার পাশাপাশি এক্সট্রা কারিকুলামের সঙ্গে সম্পৃক্ত করতে উদ্যোগগুলো নিয়েছি। আমি দায়িত্বে আসার আগে খেলাধুলা একরকম বন্ধ ছিল। আমি এটাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে দায়িত্ব নিয়ে সরেজমিনে মাঠে থেকে প্রতিযোগিতাগুলো সুষ্ঠুভাবে সম্পন্ন করিয়েছি।

কুবি উপাচার্য বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য কোনো জিমনেসিয়াম ছিল না। আমি সেটা করে সেখানে যন্ত্রপাতির ব্যবস্থা করেছি। শিক্ষার্থীদের কল্যাণে কুবি প্রশাসন সবসময় পাশে থাকবে বলে জানান তিনি।

(ঢাকাটাইমস/২০সেপ্টেম্বর/বিইউি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :