সূচকে পতন তবুও বেড়েছে লেনদেন

প্রকাশ | ২০ সেপ্টেম্বর ২০২০, ১৭:০৫ | আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২০, ১৭:০৮

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস

বৃহস্পতিবারের মতো রবিবারও (২০ সেপ্টেম্বর) পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একই সঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে বেড়েছে।
জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৫.৭৮ পয়েন্ট কমে ৫ হাজার ৮৮.৮৭ পয়েন্টে অবস্থান করছে। আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৯.৬৭ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৮.৭৩ পয়েন্ট এবং নতুন চালু হওয়া সিডিএসইটি সূচক ৪.৪২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৫৩.৩৮, ১৭৫২.৮৬ ও ১০২৮ পয়েন্টে।
ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১ হাজার ১০৩ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৯০ কোটি ৯ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ১৩ কোটি ৭৯ লাখ টাকার।
ডিএসইতে আজ ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২৪টির বা ৩৪.৮৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৯৪টির বা ৫৪.৫০ শতাংশের এবং ৩৮টি বা ১০.৬৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৬.১৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫৩৭.৫৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৯টির, কমেছে ১৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির দর। আজ সিএসইতে ৩৪ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

ঢাকাটাইমস/২০ সেপ্টেম্বর/ আরএ