তরুণদের সঙ্গে নীতিনির্ধারকদের জ্ঞান বিনিময়ে ‘ওয়াইপিএফএ’ প্ল্যাটফর্ম চালু

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ সেপ্টেম্বর ২০২০, ১৮:৩৩

‘সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষে রাষ্ট্র পরিচালনায় তরুণদের ক্ষমতায়ন’-এই উপজীব্যকে সামনে রেখে তরুণ প্রজন্মের নীতি গবেষণামূলক প্ল্যাটফর্ম ইয়ুথ পলিসি ফোরামের ফ্ল্যাগশিপ উদ্যোগ ওয়াইপিএফ গভর্ন্যান্স এপ্রেন্টাইসশিপ-ওয়াইপিএফএ’র যাত্রা শুরু হয়েছে।

রবিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জনানো হয় ১৮ সেপ্টেম্বর ইয়ুথ পলিসি ফোরামের ফেসবুক পেইজে এ আয়োজনটির ভার্চুয়াল উদ্বোধন হয়।

উদ্যোগটির মূল উদ্দেশ্য হলো এমন একটি প্ল্যাটফর্ম তৈরি করা, যেখানে তরুণদের সাথে দেশের নীতিনির্ধারকদের জ্ঞানের বিনিময় ঘটবে। ইয়ুথ পলিসি ফোরামের বিভিন্ন পলিসি নেটওয়ার্ক থেকে বাছাই করা এক ঝাঁক তরুণ বিশিষ্ট রাজনীতিবিদ, সংসদ সদস্য, সরকারি কর্মকর্তা ও ব্যবসায়িক প্রতিনিধিদের সাথে গবেষক হিসেবে কাজ করবেন। ‘ওয়াইপিএফ গভর্ন্যান্স এপ্রেন্টাইসশিপ’ আয়োজনের মাধ্যমে তরুণ গবেষকরা বাংলাদেশের প্রশাসন ব্যবস্থা ও সংসদীয় কার্যক্রম সম্পর্কে সরাসরি ধারণা লাভে সক্ষম হবে। পাশাপাশি এই উদ্যোগের মাধ্যমে সংসদ সদস্যগণ তাদের প্রয়োজনীয় যে কোন বিষয়ে গবেষণালব্ধ তথ্য ও পলিসি পাবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী , ওয়াসেকা আয়েশা খান, মোকাব্বির খান, আহসানুল ইসলাম টিটু, ব্যারিস্টার শামীম হায়দার পাটওয়ারি, নাহিম রাজ্জাক, বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) তাবিথ আওয়াল ও ইশরাক হোসেন, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, ওয়াইপিএফ-এর প্রতিষ্ঠাতা মোহাম্মদ আবির হাসান নিলয়, ওয়াইপিএফ-এর সদস্য মাসতুরা তাসনিম, আমের মোসতাক আহমেদ, ইয়াসিন আহমেদ, চৌধুরি আলবাব কাদির আবির সহ আরও অনেকে।

অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী ও সংসদ সদস্য এম এ মান্নান বলেন, “নীতিমালা প্রণয়নে বাংলাদেশ যথেষ্ট এগিয়ে আছে, কিন্তু আমাদের এসব নীতিমালার যথাযথ বাস্তবায়নে মনোযোগ দিতে হবে।”

ওয়াইপিএফ প্রতিষ্ঠাতা আবির হাসান নিলয় বলেন, “আমার দৃঢ় বিশ্বাস, ওয়াইপিএফ-এর এই ছোট্ট পদযাত্রা সমাজের জন্য একটি বৃহত্তর পরিবর্তন নিয়ে আসতে সক্ষম হবে।”

অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন ইয়ুথ পলিসি ফোরামের সম্মানিত উপদেষ্টা, অর্থনীতিবিদ ড. আখতার মাহমুদ।

(ঢাকাটাইমস/২০সেপ্টেম্বর/জেআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :