ঘরে বসে ৩৬ টাকায় মিলবে টিসিবির পেঁয়াজ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২০, ২০:১৭ | প্রকাশিত : ২০ সেপ্টেম্বর ২০২০, ২০:১০
ফাইল ছবি

সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) পেঁয়াজ এখন থেকে অনলাইনে ঘরে বসেই কেনা যাবে। প্রতিকেজির দাম পড়বে ৩৬ টাকা। আপাতত এ সেবা ঢাকা ও চট্টগ্রামে সীমিত থাকবে।

রবিবার বাণিজ্য মন্ত্রণালয় এবং ই-কমার্সের আয়োজনে জুম প্লাটফর্মে টিসিবি’র ‘ঘরে বসে স্বস্তির পেঁয়াজ’ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে এ কথা জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

দেশে পেঁয়াজের কোনো সংকট হবে না জানিয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, ক্রেতারা অস্থির না হয়ে শুধু প্রয়োজনীয় পেঁয়াজ কিনলে কোনো সমস্যা হবে না। বাণিজ্য মন্ত্রণালয় ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) এর মাধ্যমে বড় ধরনের আমদানি ও সাশ্রয়ী মূল্যে খোলাবাজারে পেঁয়াজ বিক্রির উদ্যোগ নিয়েছে। যারা ট্রাক সেল থেকে কিনতে পারছেন না, তাদের জন্য টিসিবি ই-কমার্সের সহযোগিতায় সাশ্রয়ী মূল্যে পেঁয়াজ বাসায় পৌঁছে দেয়ার ব্যবস্থা করেছে। আজ থেকে শুরু হলো টিসিবি’র ‘ঘরে বসে স্বস্তির পেঁয়াজ’ কর্মসূচি।

একজন গ্রাহক একবারে তিন কেজি পেঁয়াজ কিনতে পারবেন। একবারে সরবরাহ বা ডেলিভারি চার্জ বাবদ সর্বোচ্চ ৩০ টাকা নিতে পারবে ই-কমার্স প্রতিষ্ঠানগুলো।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, অনেকেই সামাজিক কারণ ও সময়ের অভাবে রাস্তায় লাইনে দাঁড়িয়ে টিসিবির ট্রাক থেকে পেঁয়াজ কিনতে পারেন না। এ ছাড়া টিসিবির ট্রাক সংখ্যা বাড়ানোর সক্ষমতাও সীমিত। তাই ই-কমার্স প্রতিষ্ঠানকে যুক্ত করে অনলাইনে পেঁয়াজ বিক্রি করা হচ্ছে।

পেঁয়াজ নিয়ে দুশ্চিন্তার ‘কোন কারণ নেই’ উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘দেশের অভ্যন্তরে দেশি ও আমদানিকৃত পর্যাপ্ত পেঁয়াজ মজুত রয়েছে। ভারত ইতোমধ্যে ২৫ হাজার মেট্রিক টন পেঁয়াজ রপ্তানির অনুমতি দিয়েছে। এগুলো বাংলাদেশে প্রবেশ শুরু হয়েছে। আশা করা যায় আরও ১০ হাজার মেট্রিক টন পেয়াজ রপ্তানির অনুমতি দেবে ভারত। মিয়ানমার ও তুরস্ক থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়ে গেছে। এছাড়াও অনেক দেশ থেকে পেঁয়াজ আমদানি করা হচ্ছে। দেশে পেঁয়াজের কোন সংকট হবে না। আমরা অস্থির না হয়ে শুধু প্রয়োজনীয় পেঁয়াজ ক্রয় করলে কোন সমস্যা হবে না।’

মন্ত্রী জানান, পাঁচটি প্রতিষ্ঠান আপাতত অনলাইনে পেঁয়াজ বিক্রির কার্যক্রমের সঙ্গে যুক্ত হচ্ছে। সেগুলো হলো চালডাল, স্বপ্ন অনলাইন, সিন্দাবাদডটকম ও সবজিবাজারডটকম। সোমবার থেকে বিডিসোল ও একশপ এ কার্যক্রমে যুক্ত হতে পারে। পরে আরও প্রতিষ্ঠান যোগ হবে। প্রতিটি প্রতিষ্ঠানকে আপাতত তিন দিনে ৫০০ কেজি করে পেঁয়াজ দেবে টিসিবি। একজন ক্রেতা একাধিকবার যাতে পেঁয়াজ না কিনতে পারেন, তা তদারকিতে কমিটি গঠন করা হয়েছে।

অনুষ্ঠানে বাণিজ্য সচিব ড. জাফর উদ্দীন, টিসিবি’র চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল আরিফুল হাসান, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ওবায়দুল আজম, হাফিজুর রহমান, নারী উদ্যোক্তাদের সংগঠন উইমেন এন্ট্রাপ্রিনিওয়ার্স নেটওয়ার্ক ফর ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশনের (ওয়েন্ড) প্রেসিডেন্ট ড. নাদিয়া বিনতে আমিন, ই-ক্যাব সভাপতি শমি কায়সার, চালডাল কর্মসূচির পরিচালক ইসরাত জাহান নাবিলা প্রমুখ উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/২০সেপ্টেম্বর/জেআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

সাউথ বাংলা ব্যাংকের আশুলিয়া শাখা নতুন ঠিকানায় স্থানান্তর

ইসলামী ব্যাংক-ক্লাউডওয়েলের সমঝোতা স্মারক স্বাক্ষরিত

থাইসেনক্রুপ এলিভেটর ও গার্ডিয়ান লাইফের মধ্যে গ্রুপ লাইফ ইন্স্যুরেন্স চুক্তি স্বাক্ষর

সিঙ্গাপুরের রাষ্ট্রীয় পুরস্কার পেলেন প্রাইম এক্সচেঞ্জের দুই গ্রাহক

ফিরোজ আলম প্রিমিয়ার লিজিং সিকিউরিটিজের চেয়ারম্যান পুনর্নির্বাচিত

সাড়ে ৯ হাজার স্থানীয় পোশাক কারখানায় অর্ধেক শ্রমিক শিশু!

পার্বতীপুরে কার্যক্রম শুরু করল এনআরবিসি ব্যাংক

নতুন ৪৩ পণ্য মান সনদের আওতাভুক্ত করল বিএসটিআই

বিএটির মুনাফা ৫ গুণ বাড়লেও কাঙ্ক্ষিত রাজস্ব পাচ্ছে না সরকার

আইএফসির সঙ্গে প্রাইম ব্যাংকের ওয়ার্কিং ক্যাপিটাল সলিউশন্স চুক্তি

এই বিভাগের সব খবর

শিরোনাম :