ভয়ংকর সুন্দর!

প্রকাশ | ২১ সেপ্টেম্বর ২০২০, ০৯:০০ | আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২০, ১১:০৫

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

ভয়ংকর সুন্দর মনে হয় এটাকেই বলে। নীল রঙের সাপ। দেখতে খুবই সুন্দর এই সাপের দেখা ভারতে নয়, দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে মেলে। তবে সৌন্দর্যের দিক থেকে যতটা নজর কাড়ে এই সাপ, আবার ঠিক ততটাই বিষাক্ত সরীসৃপ এটি।

আর এমনই একটি সাপ- ব্লু পিট ভাইপারের ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। উজ্জ্বল নীল রঙের এই সাপের ভিডিও সম্পর্কে হাজার হাজার নেটিজেন তাদের প্রতিক্রিয়া জানিয়েছেন সামাজিক মাধ্যমে। ভাইরাল হওয়া ভিডিওতে নীল রঙের ওই সাপটিতে একটি গোলাপ ফুলের ওপর বসে থাকতে দেখা গেছে।

ভিডিওটি দেখে যেমন মনে হচ্ছে, আদপেই কিন্তু তেমন নিরীহ নয়। এটি একটি বিষাক্ত সাপ। এর তীব্র বিষ শরীরে ভিতরে এবং বাইরে ব্যাপক রক্তক্ষরণ ঘটাতে পারে। মস্কো চিড়িয়াখানার তথ্য অনুযায়ী, এই সাপগুলো আসলে হোয়াইট লিপড আইল্যান্ড পিট ভাইপারের প্রজাতিভুক্ত নীল বর্ণের। বিষাক্ত পিট ভাইপারের উপপ্রজাতিগুলো মেলে ইন্দোনেশিয়া ও পূর্ব তিমোরে।

অধিকাংশ হোয়াইট-লিপড পিট ভাইপার প্রকৃতপক্ষে সবুজ হয়। এক্ষেত্রে নীল রঙের এই সাপ খুবই বিরল। মস্কো চিড়িয়াখানার জেনারেল ডিরেক্টর সভেটলানা আকুলোভা জানিয়েছেন, এটা খুবই তাৎপর্যপূর্ণ যে, দুটি নীল রঙের সাপের মিলনে সবুজ রঙের সাপের জন্ম হতে পারে।

লাইফ অন আর্থ ট্যুইটার অ্যাকাউন্টের এই ব্লু পিট ভাইপারের ভিডিওর ক্যাপশনে লেখা হয়েছে- অবিশ্বাস্য সুন্দর ব্লু পিট ভাইপার। সাপটি দেখতে খুবই সুন্দর। একইসঙ্গে এ ধরনের সাপ থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখার কথা জানিয়েছেন অনেকে।

অস্ট্রেলিয়ান জিওগ্রাফিক অনুসারে, ব্লু পিট ভাইপার খুবই আগ্রাসী সরীসৃপ। তাদের বিষে সাধারণত মৃত্যু হয় না ঠিকই, কিন্তু এর কামড়ে ব্যাপক যন্ত্রনা, ফুলে যাওয়া ও শরীরের ভিতরে ও বাইরে রক্তক্ষরণের মতো ঘটনা ঘটে। বালিতে হোয়াইট লিপড আইল্যান্ড পিট ভাইপারের কামড়ের ঘটনা মাঝে মধ্যেই ঘটে বলে জানা গিয়েছে।

ঢাকা টাইমস/২১সেপ্টেম্বর/একে