যেসব খাবার খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২০, ১১:১৭ | প্রকাশিত : ২১ সেপ্টেম্বর ২০২০, ১০:২৪

করোনাভাইরাসে আতঙ্কিত, মানসিক, অর্থনৈতিকভাবে মানুষ এখন পঙ্গুত্বের দিকে যাচ্ছে। করোনাভাইরাস থেকে মানুষ কবে রেহাই পাবে তা জানা নেই। আমাদের চারপাশে রয়েছে আবার মশার উৎপাতের সঙ্গে ডেঙ্গু, ম্যালেরিয়ারও ভয় রয়েছে। সাধারণ জ্বর, মাথাব্যথা ও পেটের গোলমাল তো আছেই।

মানুষের উপসর্গ হোক না কেন তাতে দুশ্চিন্তা হচ্ছে প্রচুর। সাধারণ বদহজমের পেটের গোলমালকে কোভিড বলে মনে হচ্ছে। গা-হাত-পা-মাথা ব্যথাও, জ্বর-সর্দি-কাশি হলে তো কথাই নেই।

রাতে ঘুম না হলে কমতে পারে রোগ প্রতিরোধ শক্তি। সেখান থেকেই শুরু হবে আসল বিপদ। সুযোগ পেয়ে যাবে সব ধরনের জীবাণু। যে রোগ হওয়ার কথা ছিল না, হয়তো সেও হাত বাড়াবে। কোভিড ঠেকানোর নিয়ম মেনে চলার পাশাপাশি খাওয়া-দাওয়া, গোসল, ঘুম, ব্যায়াম, সব ব্যাপারেই নিয়ম মেনে চলুন।

ঘরে বানানো খাবারের কোনো বিকল্প নেই। হালকা করে রান্না করলে বদহজমও হবে না। অতএব বাইরের খাবার বাদ দিতে হবে।

পুষ্টিবিদদের মতে, রান্নায় সব ধরনের মশলা ব্যবহার করুন। আদা, রসুন, হলুদ, ধনে, জিরা, কালো জিরা, মেথি, মৌরি, গরম মশলা। ধনে পাতা, কারিপাতা, তুলসি, পুদিনা দিতে পারেন। প্রতিটি উপাদান রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

দিনের প্রতিটি খাবারের সঙ্গে নিয়ম করে প্রোটিন খান। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর সবচেয়ে বড় অস্ত্র আছে এরই হাতে।

সব সময় মাছ, মাংস, ডিম খেতে হবে এমন নয়। ডাল, রাজমা, ছোলা, বিনস, সয়াবিন, দই, ছানা, বিভিন্ন রকম বাদাম, অঙ্কুরিত ছোলা-মুগ মিলিয়ে-মিশিয়ে খান। প্রচুর ভিটামিন পাবে শরীর। পাবে জিঙ্ক এবং অন্যান্য খনিজ, প্রতিরোধ ক্ষমতা বাড়াতে তাদেরও বিরাট ভূমিকা।

ঘরের খাবারে উপরি পাওনা ফাইবার। এটি পেট পরিষ্কার রাখে, প্রেশার-সুগার-কোলেস্টেরলের বাড়াবাড়ি কমিয়ে কোভিডের আশঙ্কা খানিকটা হলেও দূরে রাখে।

আয়ুর্বেদ বিশেষজ্ঞ চিকিৎসকের মতে, সাধারণ জ্বর ও কোভিড ঠেকাতে ভিটামিন সি-এর ভূমিকা প্রমাণিত। দিনে গোটা দুয়েক টাটকা ফল খাওয়া জরুরি। মূল খাবারের পর খেলে খাবারের পুষ্টি, বিশেষ করে আয়রন শোষণে সহায়তা করবে। ভাতের পাতে লেবু খেলেও একই উপকার। আর রোজ যদি আমলকি খেতে পারেন, তাহলে তো কথাই নেই। সবচেয়ে বেশি ভিটামিন সি আছে এই ফলটিতেই। কাঁচা রস করে খেলে সবচেয়ে উপকার। লবণ-মধু-গোলমরিচ ইত্যাদি মিশিয়ে নিলে স্বাদ যেমন বাড়বে, বাড়বে উপকারও।'

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন ডি-এর বিরাট ভূমিকা। আর আমাদের দেশে এর যথেষ্ট অভাব। প্রচুর রোদ থাকলেও সে রোদ লাগাতে মানুষের অনীহা এর প্রধান কারণ। আর এখন তো বৃষ্টির জন্য বাইরে বেরোনোও মুশকিল। কাজেই খাবার থেকেই একে সংগ্রহ করতে হবে।

কুসুম বাদ দিয়ে ডিম খাওয়া চলবে না। খেতে হবে তৈলাক্ত মাছ, মাশরুম, মেটে, ভিটামিন ডি মেশানো দুধ ও ফলের রস। খাবারে তেল-ঘি একেবারে বাদ দিলে হবে না, কারণ ভিটামিন ডি চর্বিসমৃদ্ধ খাবারে ভর করেও শরীরে ঢোকে। কোনো রোগের কারণে এ সব খাওয়া সম্ভব না হলে সাপ্লিমেন্ট খেতে হবে।

ঘরে পাতা দই খাবেন রোজ। এতে অন্ত্রে উপকারী জীবাণুর সংখ্যা ও বৈচিত্র্য বাড়বে। তার হাত ধরে পেট যেমন ভালো থাকবে, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতাও। জ্বর-কাশি হলেও কিন্তু দই খাওয়া যায়। ঠান্ডা না হলেই হলো।

দিনে কম করে ২.৫ থেকে ৩ লিটার পানি অবশ্যই খাবেন। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা সক্রিয় থাকে, এমনই মত চিকিৎসকদের। খাবারের পাশাপাশি প্রতিদিন কিছু ব্যায়াম, পর্যাপ্ত বিশ্রাম এবং সবচেয়ে বেশি লক্ষ্য রাখতে হবে ব্যক্তিগত পরিচ্ছন্নতার দিকে। প্রতিদিনের খাবারে ৬০ থেকে ৬৫ শতাংশ অ্যান্ট্রি অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার রাখলে তবেই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো যাবে।

তাছাড়া করোনা হানা থেকে যারা বেঁচে ফিরেছেন, মোটামুটিভাবে সকলেই নিজের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার দৌলতে সুস্থ হয়েছেন। তাই অসুস্থ হওয়ার আগেই তা প্রতিরোধ করা খুবই জরুরি।

(ঢাকাটাইমস/২১ সেপ্টেম্বর/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

করোনায় ধূমপায়ীদের মৃত্যু হার ৩ গুণ বেশি: গবেষণা

বিদায়ী উপাচার্যের অনিয়ম-দুর্নীতির প্রশ্নে যা বললেন ডা. দীন মোহাম্মদ

বিএসএমএমইউতে নতুন উপাচার্যকে বরণ করতে ব্যাপক প্রস্তুতি  

অ্যানেস্থেসিয়ায় হ্যালোথেন ব্যবহার বন্ধ করতে বললো স্বাস্থ্য সেবা বিভাগ, কেন এ নির্দেশ?

হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমায় বাদাম!

স্বাধীনতা দিবস উপলক্ষে ইনসাফ বারাকাহ হাসপাতালে ফ্রি মেডিকেল ক্যাম্প

বিশ্ব যক্ষ্মা দিবসে জানুন সংক্রামক এ রোগের লক্ষণ ও চিকিৎসা সম্পর্কে বিস্তারিত

মৃগী রোগ সম্পর্কে কতটা জানেন? এর লক্ষণ আর চিকিৎসাই বা কী?

এক যুগ আগেই জানা যাবে আপনি মূত্রাশয়ের ক্যানসারে আক্রান্ত কি না

কীভাবে চিনবেন প্রাণঘাতী অগ্ন্যাশয়ের ক্যানসার? বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :