কিউই ফলের জাদুতে পান উজ্জ্বল ত্বক

প্রকাশ | ২১ সেপ্টেম্বর ২০২০, ১৪:৩৬

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস

কিউই, ফল আমাদের দেশে সাধারণত খুব কমই পাওয়া যায়। এশিয়া ও অস্ট্রেলিয়ায় এই ফলের চাষ হয়ে। কিন্তু এই ফল মূলত চীন দেশের ফল। এই ফলটি দেখতে একটু অদ্ভুদ রকমের। ফলের বাইরের রঙ গোল্ডেন ব্রাউন এবং ভেতর সবুজ। এই কিউই বর্তমানে নিউজিল্য়ান্ডের জাতীয় ফল। খেতে যেমন সুস্বাদু, তার সঙ্গে এতে রয়েছে অনেক গুণ। কিউই ফলে রয়েছে ক্য়ালরি শক্তি, প্রোটিন, ফ্য়াট, কার্বোহাইড্রেট, ফাইবার, চিনি, ক্য়ালসিয়াম, আয়রন, পটাশিয়াম, ভিটামিন-সি, ভিটামিন-এ, ভিটামিন-কে। শুধু খাওয়া নয় এই ফলটি ত্বককে উজ্জ্বল ও সুন্দর করে। ত্বক উজ্জ্বল করতে সাধারণত সবাই হলুদ, চন্দন বা মুলতানি মাটির ফেস প্যাক ব্যবহার করেন। কিন্তু এমন কিছু ফল আছে, যেগুলো ব্যবহার করেও আপনি আপনার ত্বক উজ্জ্বল করতে পারেন। সেগুলোর মধ্যে একটি হল কিউই। এতে রয়েছে ফাইবার, যা ত্বকের জন্য খুবই উপকারি। তাহলে আসুন জেনে নেওয়া যাক ত্বকের জন্য কিউই কীভাবে ব্যবহার করবেন।

 

রিঙ্কেল কমায়

 

বিশেষত প্রত্যেক নারীই চায় যে তাকে যেন সর্বদা ইয়ং এবং সুন্দর দেখায়। এক্ষেত্রে কিউই ব্যবহার করে মুখের রিঙ্কেলস কমাতে পারেন। কিউইতে ভিটামিন সি রয়েছে যা আমাদের ত্বকের কোলাজেন তৈরি করতে সহায়তা করে। যার ফলে আমাদের ত্বক ইয়ং দেখায়।

 

পিম্পল দূর করে

 

কিউই যে ত্বকের জন্য খুবই উপকারি তা আমরা এতক্ষণে সবাই বুঝেই গিয়েছি। কিউই ব্যবহার করে আপনি পিম্পল থেকে মুক্তি পেতে পারেন। কিউইতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান রয়েছে, যা মুখের পিম্পল এবং ব্রণ দূর করতে সহায়তা করে। তাই আপনি যদি পিম্পল বা ব্রণর সমস্যা ভুগছেন তবে কিউই ফেস প্যাক ব্যবহার করতে পারেন।

 

ত্বক ভাল রাখে

 

প্রখর রোদে বেরোলে ত্বকে নানান সমস্যা দেখা দেয়। কিউইতে ভিটামিন-ই রয়েছে, যা ত্বকের যত্ন নিতে পারে।

 

তৈলাক্ত ত্বকের জন্য কিউই ফেস প্যাক

 

যাদের ত্বক তৈলাক্ত তারা লেবুর সঙ্গে কিউই মিশিয়ে ফেস প্যাক তৈরি করে ব্যবহার করতে পারেন। এটি ত্বকের দাগ কমায় এবং ত্বক উজ্জ্বল দেখায়। এক চামচ কিউই পাল্প এবং ১ চামচ লেবুর রস নিন। দুটো ভাল করে মিশিয়ে নিন পেস্ট তৈরি করে ২০ মিনিট মুখে লাগিয়ে রেখে তারপর মুখ ধুয়ে ফেলুন।

 

শুষ্ক ত্বকের জন্য কিউই এবং কলার ফেস প্যাক

 

কিউই, কলা এবং দই-এর ফেস প্যাক শুষ্ক ত্বকের জন্য খুবই উপকারি। কিউই পাল্প, কলার পেস্ট এবং এক চামচ দই একটি পাত্রে ভালভাবে মেশান। তারপর এটি মুখে লাগান। ফেস প্যাকটি শুকিয়ে গেলে মুখ ধুয়ে ফেলুন।

 

কিউই বেসনের ফেস প্যাক

 

ফ্রেশ এবং উজ্জ্বল ত্বকের জন্য কিউই এবং বেসনের ফেস প্যাক ব্যবহার করতে পারেন। ফেস প্যাক তৈরির জন্য একটি পাত্রে বাদামের পেস্ট, বেসন এবং কিউই পাল্প নিয়ে সেগুলো ভাল করে মেশান। এরপর মুখে লাগিয়ে ২০ মিনিট পর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

(ঢাকাটাইমস/২১ সেপ্টেম্বর/আরজেড/এজেড)