বর্তমান কমিশনের সময়ে সর্বোচ্চ পতন

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২০, ১৬:৩৭ | প্রকাশিত : ২১ সেপ্টেম্বর ২০২০, ১৬:২৩

রবিবারের মতো সোমবারও (২১ সেপ্টেম্বর) পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একই সঙ্গে কমেছে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। ডিএসইতে আজকের পতন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের যোগদানের পর সর্বোচ্চ।

চলতি বছরের ১৭ মে বিএসইসির চেয়ারম্যান হিসেবে অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম যোগদান করেন। অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বিএসইসিতে যোগদানের পর আজকে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স সর্বোচ্চ ৭৬.৭৪ পয়েন্ট কমে ৫ হাজার ১২.১২ পয়েন্টে অবস্থান করছে। এর আগে গত ১৭ আগস্ট এই সূচকটি ৭৪ পয়েন্ট কমেছিল।

আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৫.২৬ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ২৫.৯০ পয়েন্ট এবং নতুন চালু হওয়া সিডিএসইটি সূচক ১৪.৪০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৩৮.১১, ১৭২৬.৯৬ ও ১০১৩.৬০ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৯৭৭ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১২৬ কোটি ৩০ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ১০৩ কোটি ৮৮ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৮২টির বা ২৩.০৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২৫৯টির বা ৭২.৭৫ শতাংশের এবং ১৪টি বা ৩.৯৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২০৯.৫৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৩১৯.৭৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৫টির, কমেছে ১৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির দর। আজ সিএসইতে ৩১ কোটি ২৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

ঢাকাটাইমস/ ২১ সেপ্টেম্বর/ আরএ

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :