মাস্ক নিশ্চিত করতে বিপণিবিতানে অভিযান চালানো হবে

প্রকাশ | ২১ সেপ্টেম্বর ২০২০, ১৭:৪২

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি

সাম্প্রতিক সময়ে মানুষের মধ্যে মাস্ক পরায় অনীহা দেখা যাচ্ছে। বিশেষ করে মার্কেট, শপিং মল ও স্থানীয় পর‌্যায়ে। এতে করোনা পরিস্থিতি খারাপের দিকে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কেননা সামনে এই মহামারির দ্বিতীয় ঢেউয়ের সতর্কতা আছে। এই প্রেক্ষাপটে মার্কেট ও শপিং মলে আকস্মিক অভিযানে চালাবে সরকার।

আজ সোমবার মন্ত্রিসভার ভার্চ্যুয়াল বৈঠক শেষে এ কথা জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে করোনা মহামারির দ্বিতীয় ওয়েভ নিয়ে আলোচনা হয়।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, অনেক দেশে বিশেষত শীতপ্রধান দেশে করোনাভাইরাসের দ্বিতীয় দফা সংক্রমণ দেখা দিয়েছে। দেশে নভেম্বরের দিকে সেকেন্ড ওয়েভ আসে কি না সেই প্রস্তুতি রাখতে বলছেন বিশেষজ্ঞরা। এ জন্য আগামীকাল মঙ্গলবার আন্তঃমন্ত্রণালয় সভা আহ্বান করা হয়েছে। সেখানে বসে করণীয ঠিক করা হবে।

আগের অভিজ্ঞতা কাজে লাগিয়ে সচেতন থাকলে সেকেন্ড ওয়েভ মোকাবিলা করা সহজ হবে বলে বৈঠকে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার এ কথা জানিয়ে বলেন, ‘পাশাপাশি (প্রধানমন্ত্রী) নির্দেশনা দিয়েছেন, অক্টোবরের শেষ বা নভেম্বরের মাঝামাঝি থেকে ঠান্ডার প্রকোপ বাড়লে লোকজনের নিউমোনিয়া, সর্দি, জ্বর বা অ্যাজমাটিক সমস্যা বাড়ে। এ ব্যাপারে যাতে প্রস্তুতি নেয় সবাই। করোনার সেকেন্ড ওয়েভ এলে মাঠ পর্যায়ে তা কীভাবে মোকাবিলা করতে হবে, এখন থেকেই তার প্রস্তুতি নিতে বলেছেন।’

মাস্কের প্রয়োজনীয়তার বিষয়ে বিশেষজ্ঞদের উদ্ধৃত করে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘দুই তরফ থেকে যদি মাস্ক পরা থাকে তাহলে ৯৫ থেকে ৯৮ শতাংশ নিরাপদ। আর এক তরফ থেকে মাস্ক থাকলে ৬০ থেকে ৬৫ শতাংশ নিরাপদ। মাস্ক যদি না পরে তাহলে কিন্তু কোনো কিছুই সফল হবে না।’

এ সময় তিনি মার্কেটে নিজের অভিজ্ঞতার কথা তুলে ধরেন। মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘সেখানে আমি বেশি লোককে মাস্ক পরতে দেখিনি। পরে আমরা নির্দেশনা দিয়েছি, কোনো মার্কেটে যদি সবাইকে মাস্ক পরা না দেখি তাহলে আমরা ব্যবস্থা নেব।’ মাস্ক পরার বাধ্যবাধকতা নিয়ে সব মসজিদে জোহর ও মাগরিবের নামাজের সময় ঘোষণা দেওয়ার জন্য ধর্ম মন্ত্রণালয়কে বলা হয়েছে বলে জানান তিনি।

করোনার দ্বিতীয় পর্যায় শুরু হলে সরকার আগের মতো আবার শাটডাউনে যাবে কি না জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, যাওয়া হবে কি না, এখনই বলা যাচ্ছে না। তবে প্রস্তুতি রাখতে হবে।

(ঢাকাটাইমস/২১সেপ্টেম্বর/মোআ)