আল্লামা শফী স্মরণে নিউইয়র্কে দোয়া মাহফিল

প্রকাশ | ২১ সেপ্টেম্বর ২০২০, ১৮:২৪ | আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২০, ১৮:২৮

রশীদ আহমদ, নিউইয়র্ক থেকে

হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির, দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালক, সদ্য মরহুম আল্লামা শাহ আহমদ শফীর জীবন ও কর্ম নিয়ে নিউইয়র্কে আলোচনা, খতমে কুরআন এবং দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।  ২০ সেপ্টেম্বর বাদ মাগরিব মাদানী একাডেমী অফ নিউইয়র্ক আয়োজিত মাহফিলে সভাপতিত্ব করেন সংগঠনের প্রেসিডেন্ট অধ্যাপক মাওলানা মুহিব্বুর রহমান। দারুল উলুম নিউইয়র্কের মুহাদ্দিস মাওলানা আজিজুর রহমান ঘোগারকুলীর উপস্থাপনায় সংগঠনের অস্থায়ী অফিসে অনুষ্ঠিত মাহফিলের শুরুতে কুরআন তেলাওয়াত করেন হাফেজ আবু তাহের।

আল্লামা শাহ আহমদ শফী রহ: এর জীবন ও কর্ম নিয়ে টেলিকনফারেন্সে প্রধান মেহমান হিসেবে আলোচনা করেন জমিয়তে উলামায়ে হিন্দের প্রেসিডেন্ট আল্লামা শায়খ আরশাদ মাদানী ও পাকিস্তানের মুসলিম স্কলার আল্লামা তাকী উসমানি।

দোয়া মাহফিলে বিশেষ মেহমান হিসেবে আলোচনায় অংশগ্রহণ করেন দারুল উলুম নিউইয়র্কের শায়খুল হাদিস মাওলানা আবদুর রহীম, আল মনসুর মাদ্রাসা নিউইয়র্কের প্রধান মুফতি মুহাম্মদ আবদুল্লাহ, নিউইয়র্কের বিশিষ্ট ব্যবসায়ী বদরুল হক ও মসজিদ আল আমান ওজনপার্ক এর সাবেক সভাপতি শামছুদ্দীন সুনাই।

অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন দারুল উলুম নিউইয়র্কের সাবেক প্রিন্সিপাল মাওলানা ইয়ামীন হোসাইন, জামেয়া ইসলামিয়া মসজিদ অফ উডহ্যাভেনের ইমাম ও খতিব মাওলানা শায়খ আসআ'দ আহমদ, জ্যামাইকা মুসলিম সেন্টারের জামেয়া কুরআনিয়া মাদরাসার প্রিন্সিপাল হাফেজ মাওলানা মোজাহিদুল ইসলাম, ম্যানহাটনের আস সাফা ইসলামিক সেন্টারের ইমাম ও খতিব মাওলানা রফিক আহমদ রেফাহী, আমেরিকান মুসলিম সেন্টারের সভাপতি হাফেজ রফিকুল ইসলাম, ইমাম ও খতিব মাওলানা আতাউর রহমান জালালাবাদী, দারুস সালাম মসজিদ ইমাম ও খতিব মাওলানা আবদুল মুকিত, আস সাফা ইসলামিক সেন্টারের জেনারেল সেক্রেটারি মুফতি লুৎফুর রহমান ক্বাসিমী, দারুল কুরআন ও সুন্নাহ'র মুহাদ্দিস মাওলানা হাম্মাদ আহমদ গাজীনগরী, জ্যামাইকা মুসলিম সেন্টারের জামেয়া কুরআনিয়া মাদরাসার উস্তাদ হাফেজ মাওলানা আহমদ আবু সুফিয়ান, লেখক -গবেষক রশীদ জামীল, বিএমএমসিসি ইসলামিক স্কুলের প্রিন্সিপাল রশীদ আহমদ, বায়তুল হামদের পরিচালক মাওলানা আনাস জামালী, আল ফুরকান জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা আবদুল হালিম ও মাওলানা শাহেদ আহমদ প্রমুখ।

মাহফিলে আইটিভি সিইও মুহাম্মদ শহীদুল্লাহ, মসজিদ আল আমানের সাবেক ইমাম ও খতিব হাফেজ মাওলানা মুহাম্মদ হাফিজুল্লাহ, আমেরিকান মুসলিম সেন্টারের ইমাম মাওলানা মানজুরুল কারীম, মারকাজুল উলূম আত তারবিয়ার প্রিন্সিপাল মাওলানা হামিদুর রহমান আশরাফ, মাদানী একাডেমীর সদস্য হাফেজ মামুনুর রশীদ, মাওলানা আহমাদুল হাসান, মাওলানা ফাহিম আহমদ, হাফেজ নমীক আহমদ ও হাফেজ আলী আকবর প্রমুখ উপস্থিত ছিলেন।

টেলিকনফারেন্সে প্রধান মেহমান আল্লামা শায়খ আরশাদ মাদানী আল্লামা আহমদ শফীর ইন্তেকালে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে বলেন, ‘তার ইন্তেকালের সংবাদে আমরা বিমর্ষিত ও আহত হয়েছি। তিনি হজরত শায়খুল ইসলাম মাদানী রহ.-এর যোগ্য শাগরেদ, খলিফা, মুজায ও আমাদের সবার প্রিয় ছিলেন। মাদানী পরিবারের সাথে তার সম্পর্ক, হৃদ্যতা ও ভালোবাসা ছিল পঞ্চাশ বছরেরও অধিক সময়ের। আল্লাহ তায়ালা তার দ্বারা দীনের অনেক বড় বড় কাজ করে নিয়েছেন।’

মাওলানা আরশাদ মাদানী আরও বলেন, ‘বাংলাদেশে তার ছাত্র, ভক্ত অনুরক্তের সংখ্যা অগণিত। ১৯৪৬ সনে দারুল উলুম দেওবন্দ থেকে ফারেগ হয়ে তিনি তার গোটা জীবন ইসলামের প্রচার-প্রসার, দারস-তাদরিস, হাদিস, ফিকহ, বাইয়াত, সুলুক, ইসলাহ ও তাজকিয়ার জন্য ওয়াকফ করে দিয়েছিলেন।’

আরশাদ মাদানী বলেন, ‘বাংলাদেশ কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ড’ বেফাক ও ‘হেফাজতে ইসলাম বাংলাদেশ’ এর চেয়ারম্যান হওয়ার সুবাদে তিনি বাংলাদেশের রাজনীতি, শিক্ষা ও সমাজ গঠনে যোগ্য নেতৃত্বের আসন অলংকৃত করেছেন। বার্ধক্য ও অসুস্থতার কারণে কখনো তিনি তার আদর্শ ও মিশন থেকে পশ্চাদপসরণ করেননি। জীবন মৃত্যুর সন্ধিক্ষণেও তিনি মসনদে হাদিসে বুখারি শরিফের দরস দিয়েছেন।’

জমিয়তে উলামায়ে হিন্দের প্রেসিডেন্ট আরো বলেন, ‘বাংলা ও উর্দুতে একাধিক গ্রন্থ তিনি রচনা করেছেন। তিনি ছিলেন দেশ ও জাতির কল্যাণ ও মঙ্গলে সদা নিবেদিত একজন আলেমে দীন। ইখলাস, লিল্লাহিয়্যাত ও সাদাসিধে জীবন যাপন ছিল তার অনন্য বৈশিষ্ট্য। বাবার মৃত্যু নিঃসন্দেহে নিজ সন্তানদের জন্য বিরাট বেদনাদায়ক ও শোকের।’

মাহফিলে আল্লামা শাহ আহমদ শফী সম্পর্কে পাকিস্তানের মুসলিম স্কলার আল্লামা তাকী উসমানীর রেকর্ডিং করা একটি বক্তব্য শোনান মাওলানা ইয়ামীন হোসাইন।

(ঢাকাটাইমস/২১সেপ্টেম্বর/জেবি)