পয়েন্ট হারিয়ে মৌসুম শুরু করল মাদ্রিদ

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২০, ২২:১৪ | প্রকাশিত : ২১ সেপ্টেম্বর ২০২০, ২০:৩২

রিয়াল সোসিয়েদাদের সঙ্গে গোল শূন্য ড্র দিয়ে স্প্যানিশ শিরোপা ধরে রাখার মিশন শুরু করেছে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। রোববারের ম্যাচ দিয়ে চ্যাম্পিয়নদের হয়ে সাবেক ক্লাবের বিপক্ষে লীগের প্রথম মিশন শুরু করেছে মার্টিন ওডেগার্ড।

এই গ্রীষ্মে কোন নতুন কোন খেলোয়াড়কে না নিয়েই লীগ মিশন শুরু করেছে রিয়াল। ক্লাবের সভাপতি ফ্লোরেন্টিনো পেরেজ করোনা কালে ক্লাবকে মিতব্যয়ী হবার আহ্বান জানিয়েছেন। ওডেগার্ড হচ্ছেন ক্লাবটির নবাগত। রিয়াল সোসিয়েদাদে ধারে দুই বছরের মেয়াদ শেষ করে ফিরেছেন তিনি।

বিপরীতে রিয়াল তাদের তারকা খেলোয়াড় বরং বিক্রি করেছে। যেমন গ্যারেথ বেল। শনিবার নিশ্চিত হয়েছে তার টটেনহ্যামে প্রত্যাবর্তন। আর এভারটনে যোগ দিয়ে রীতিমত সবাইকে মুগ্ধ করে তুলেছেন রিয়াল ছেড়ে যাওয়া হামেস রদ্রিগেজ।

২০১৫ সালের মার্চে রিয়ালে যোগ দিলেও নরোয়েজিয়ান ওডেগার্ড এ পর্যন্ত মাদ্রিদের হয়ে ভিন্ন লীগেই খেলেছেন। তিনি ৫৯ মিনিট খেলার পর বদলী করা হয় কাসেমিরোর। খেলা শেষে ওডেগার্ড মভিস্টারকে বলেন,‘ আমরা জয়লাভ করতে পারিনি। তাই আমি খুশি নই। তবে রিয়াল মাদ্রিদের হয়ে খেলতে পেরে আমি তৃপ্ত। সব সময় সুচনাটা একটু কঠিন হয়। তবে এটি আমার জন্য সহজ ছিল। কারণ বিশ^ সেরা খেলোয়াড়রা আমার চতুর্দিকে অবস্থান করছিলেন।’

‘এই মৌসুমে রিয়াল মাদ্রিদে সতেজতার অভাব থাকবে’ – বলে যে কথা বলা হচ্ছে সেটিকে উড়িয়ে দিয়েছেন কোচ জিনেদিন জিদান। প্রথম ম্যাচেই তিনি পরিচিতি একাদশ মাঠে নামিয়েছিলেন। বাদ পড়ার মধ্যে উল্লেখ ছিলেন এডেন হ্যাজার্ড। কারণ গ্রীষ্মকালনি ছুটির পরও এখনো ফিটনেস ফিরে পাননি তিনি। চলতি বছরের শুরুতে পায়ের গোড়ালীর অস্ত্রোপাচার করিয়েছেন হ্যাজার্ড। তবে শনিবারও জিদান বলেছিলেন, দলে তাকে অন্তর্ভুক্ত করা হবে কিনা সেটি নিশ্চিত নয়।

মাদ্রিদের হয়ে সেঞ্চুরি থেকে তিন গোলের দূরত্বে থাকা সার্জিও রামোস প্রথমার্ধেই আকস্মিক এক আক্রমন রচনা করেছিলেন। এ সময় তার এ্যাক্রোবেটিক প্রচেস্টা প্রতিহত হয়। এরপর করিম বেনজেমার প্রচেস্টাটি পোস্ট থেকে দূরত্ব বজায় রেখে চলে যায়।

এদিকে আলেক্সান্দার ইসাকের দারুন একটি সুযোগ নস্ট হয়েছে থিবো কোর্তোয়ার গায়ে লেগে বল ফিরে আসায়। দ্বিতীয়ার্ধের শুরুর দিকে স্বাগতিক সোসিয়েদাদের টিন এজার আন্দের ব্যারেনেটেক্সার সাইড ভলির বল গোলপোস্ট উচিয়ে চলে যায়। আর এলেক্স রেমিরো থামিয়ে দেন দানি কারভাজাল ও বেনজেমার প্রচেস্টা। এদিকে ম্যানচেস্টার সিটিতে এক যুগ কাটানোর পর লা লীগায় প্রত্যাবর্তনে প্রথম ম্যাচে অংশ নেন ডেভিড সিলভা। তিনি ইসাকের বদলী হিসেবে খেলেছেন শেষ ২৫ মিনিট।

জিদান বলেন,‘ হয়তো দুই পয়েন্ট হারিয়েছি। তবে আমরা সুযোগগুলো কাজে লাগাতে ব্যর্থ হয়েছি। বিশেষ করে দ্বিতীয়ার্ধে। প্রথমার্ধেও আমরা দুই তিনটি সুযোগ পেয়েছিলাম। আমরা ভাল খেলেছি। বিশেষ করে রক্ষনাত্মক কৌমলে। আমরা কোন আক্রমনেরই শিকার হইনি। তবে আমাদের আক্রমনে ঘাটতি ছিল।’

এদিকে বার্সেলোনা এখনো লীগ ম্যাচ শুরু করেনি। নতুন কোচ রোনাল্ড কোম্যানের অধীনে আগামী সপ্তাহে ভিয়ারিয়ালের মোকাবেলা করবে কাতালান জায়ান্টরা। রোববার অনুষ্ঠিত লীগের আরেক ম্যাচে আলাভেসকে ২-১ গোলে হারিয়ে দুই রাউন্ডের সবগুলো পয়েন্ট আদায় করেছে গ্রানাডা। ফলে তালিকার শীর্ষস্থানটিও তাদের দখলে। গোল ব্যবধানে পিছিয়ে থাকা রিয়াল বেতিস ২-০ গোলে হারিয়েছে রিয়াল ভায়াদোলিদকে। বিজয়ী দলের হয়ে গোল দুটি করেছেন নাবিল ফেকির ও উইলিয়াম কারভালহো। এছাড়া লীগের অন্য ম্যাচে ক্যাডিজ ২-০ গোলে হুয়েস্কাকে পরাজিত করেছে।

(ঢাকাটাইমস/২১ সেপ্টেম্বর/এআইএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :