গজনীতে হবে বঙ্গবন্ধু জাদুঘর

শেরপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ সেপ্টেম্বর ২০২০, ২২:২০

মুজিববর্ষ উপলক্ষে দেশের অন্যতম পর্যটন কেন্দ্র শেরপুরের ঝিনাইগাতীর গজনী অবকাশ পর্যটন কেন্দ্রে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে নিয়ে জাদুঘর নির্মাণ করা হবে। এছাড়া ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কৃষ্টি, সংস্কৃতি, জীবনমান ও তাদের ঐতিহ্য নিয়েও পৃথক আরেকটি নৃতাত্ত্বিক জাদুঘর তৈরি করা হবে।

সোমবার বিকালে জেলা প্রশাসনের সভাকক্ষ রজনীগন্ধায় জেলার নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর নেতাদের সঙ্গে মতবিনিময় সভায় জেলা প্রশাসক আনার কলি মাহবুব এ তথ্য জানান।

তিনি বলেন, সারাবছর প্রচুর পর্যটক গজনীতে বেড়াতে আসেন। যেহেতু সীমান্তের গারো পাহাড়ের আশপাশে ৯টি নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর মানুষের বসবাস রয়েছে এবং তাদের একটি সমৃদ্ধ কৃষ্টি ও সংস্কৃতি রয়েছে। পর্যটকরা এসব জাতিগোষ্ঠীর ইতিহাস ও ঐতিহ্য জানতে পারলে গজনীতে আসতে উদ্বুদ্ধ হবে এবং পর্যটন বিকশিত হবে। তাই জেলা প্রশাসন ওই জাদুঘর নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে।

মতবিনিময় সভায় স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক (উপ-সচিব) এটিএম জিয়াউল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক ওয়ালিউল হাসান, জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ সভাপতি দেবাশীষ ভট্টাচার্য, প্রেসক্লাব সাধারণ সম্পাদক মেরাজ উদ্দিন, সাংবাদিক সঞ্জীব চন্দ বিল্টু, দেবাশীষ সাহা রায়, আদিবাসী নেতা প্রাঞ্জল এম সাংমা, কেয়া নকরেক, বন্দনা চাম্বুগং, যুগল কিশোর কোচ, চিন্তাহরণ হাজং, মনিন্দ্র চন্দ্র বিশ^াস, মিন্টু বিশ^াস, নবেস খকশি প্রমুুখ বক্তব্য রাখেন।

জেলা প্রশাসক করোনাকালে আদিবাসীদের জীবনযাত্রা কেমন চলছে, তারা কেমন আছেন জানতে চান। এ সময় আদিবাসী নেতারা তাদের ভূমি সংক্রান্ত সমস্যা, বয়স্ক, বিধবা, প্রতিবন্ধী ও মাতৃত্বকালীনভাতা বিতরণে নানা সমস্যার কথা তুলে ধরেন। এছাড়া প্রধানমন্ত্রীর আশ্রায়ণ প্রকল্প-২ এর মাধ্যমে বিনামূল্যে ঘর বিতরণ নিয়েও নানা অভিযোগ করেন।

এ দিন বন্য হাতির জন্য একটি অভয়াশ্রম তৈরি এবং হাতির আক্রমণে ক্ষতিগ্রস্ত মানুষদের বিষয়েও আলোচনা হয় ওই সভায়।

জেলা প্রশাসক আদিবাসী নেতৃবৃন্দকে তাদের সমস্যা সমাধানের আশ^াস দিয়ে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমঅধিকারে বিশ^াস করেন। এদেশে সকলের অধিকার সমান-সরকারের এমন নীতি বাস্তবায়নে আমরা কাজ করছি। তাই কেউ ভয় পাবেন না। সমস্যা হলে আমাদের জানাবেন। আমরা সাথে সাথে ব্যবস্থা গ্রহণ করব।

(ঢাকাটাইমস/২১সেপ্টেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :