‘সরকার ব্যবসায়িক উদ্দেশ্যে কিটের অনুমতি না দিয়ে আমদানি করছে’

প্রকাশ | ২২ সেপ্টেম্বর ২০২০, ১৬:৩৬ | আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২০, ১৬:৪১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি

সরকার ব্যবসায়িক উদ্দেশ্যে গণস্বাস্থ্যের কিটের অনুমতি না দিয়ে আমদানির অনুমোদন দিয়েছে বলে অভিযোগ করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী। 

মঙ্গলবার ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালের সামনে করোনার সম্মুযোদ্ধাদের সম্মান জানাতে এক মিনিট করতালি কর্মসূচিতে তিনি এ অভিযোগ করেন। সারা দেশে গণস্বাস্থ্য কেন্দ্রের ৩০টি কেন্দ্রে আজ এই কর্মসূচি অনুষ্ঠিত হয়।

কর্মসূচিতে আওয়ামী লীগ সরকারকে ‘ব্যবসায়ীদের সরকার’ উল্লেখ করে জাফরুল্লাহ বলেন, আমাদের অ্যান্টিবডি এবং অ্যান্টিজেন কিট প্রস্তুত থাকার পরও সরকার তা অনুমোদন না দিয়ে আমদানির অনুমোদন দিয়েছে। এটি ব্যবসায়িক উদ্দেশ্যে।’

কিট উন্নয়নে গণস্বাস্থ্য কেন্দ্রের ১০ কোটি টাকা ক্ষতি হয়েছে বলে জানান জাফরুল্লাহ। তিনি বলেন, গণস্বাস্থ্য কেন্দ্র কিটের অনুমতি চেয়ে আর আবেদন করবে না। তবে সরকার নিজে থেকে অনুমোদন দিলে তারা কিট সরবরাহ করবে।

সরকার এখনো ভুলনীতিতে চলছে মন্তব্য করে জাফরুল্লাহ চৌধুরী বলেন, সরকার সময়মতো করোনার ভ্যাকসিন ট্রায়ালের অনুমোদন দেয়নি।

করোনায় সম্মুখসারির যোদ্ধাদের প্রসঙ্গে জাফরুল্লাহ চৌধুরী বলেন, যুদ্ধ হলে লোক মারা যাবে তেমনি স্বাস্থ্যের দুর্যোগের সময় ডাক্তার নার্স এবং অন্যান্যরা স্বাস্থ্য ঝুঁকিতে থাকবেন। কিন্তু এদের জন্য সরকারের যথেষ্ট সাহায্য সহযোগিতা থাকা উচিত।

এসময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জাফরুল্লাহ চৌধুরী বলেন, নিরপেক্ষ মধ্যবর্তী নির্বাচনের মাধ্যমে গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠিত হলে দেশের স্বাস্থ্যব্যবস্থার উন্নয়ন হবে।

গণস্বাস্থ্য প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন, গণস্বাস্থ্য কেন্দ্রের পরিচালক মোহাম্মদ শওকত আলী।

(ঢাকাটাইমস/২২সেপ্টেম্বর/ইএস)