সিংড়ায় পানির নিচে রোপা আমন

প্রকাশ | ২২ সেপ্টেম্বর ২০২০, ১৭:২১

নাটোর প্রতিনিধি, ঢাকাটাইমস

টানা কয়েক দিনের ভারি বর্ষণ ও উজানের ঢলের পানিতে নাটোরের সিংড়া উপজেলায় সাড়ে ৪০০ হেক্টর জমির রোপা আমন ধান পানির নিচে তলিয়ে গেছে। আর রাতারাতি পানি বৃদ্ধিতে হুমকির মুখে রয়েছে আরো কয়েক হাজার হেক্টর জমির রোপা আমন ধান। দফায় দফায় ভারি বর্ষণ ও নদ-নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় চলনবিলের কৃষকদের মাঝে নতুন করে দেখা দিয়েছে বন্যা আতঙ্ক।

কৃষকরা বলছেন, আগামী কয়েক দিনের মধ্যে বন্যার পানি না কমলে তাদের স্বপ্ন ভেঙে যাবে।

এদিকে ভারি বর্ষণে গত তিন দিন ধরে পৌর শহরের মাদারীপুর ও চাঁদপুর মহল্লার প্রায় শতাধিক পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। অপরদিকে আত্রাই নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার ৪২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত তীরবর্তী এলাকার জনসাধারণের মাঝে নতুন করে দেখা দিয়েছে আতঙ্ক।

মঙ্গলবার উপজেলা কৃষি অফিস ও কৃষকদের সাথে কথা বলে জানা গেছে, বন্যার পানি নেমে যাওয়ায় উঁচু এলাকার জমিতে রোপা আমন ধান লাগিয়েছিল সিংড়ার চলনবিলের কৃষকরা। কিন্তু হঠাৎ টানা কয়েক দিনের ভারি বর্ষণ ও উজানের ঢলে কৃষকের সেই স্বপ্ন ভেঙে যেতে বসেছে। ডুবতে শুরু করেছে ধান, সবজিসহ বিভিন্ন ফসল। দেখা দিয়েছে চারদিকে বন্যা আতঙ্ক।

বড় চৌগ্রাম গ্রামের কৃষক আব্দুর রশিদ বলেন, হঠাৎ নতুন করে বন্যার পানিতে এলাকার বেশির ভাগ জমির রোপা আমন ধান তলিয়ে গেছে। এতে কৃষকরা দিশেহারা হয়ে পড়েছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা সাজ্জাদ হোসেন বলেন, বন্যা পরবর্তী উপজেলায় ২১ হাজার ৫০০ হেক্টর জমিতে রোপা আমন ধান ও বেশকিছু সবজি চাষাবাদ হয়েছে। হঠাৎ বিলে ও নদ-নদীতে আবার পানি বৃদ্ধি পাচ্ছে। এখন পর্যন্ত উপজেলার ৫টি ইউনিয়নে ৪৩০ হেক্টর রোপা আমন ধান ও ১৭ হেক্টর সবজি পানিতে সম্পূর্ণ ডুবে গেছে। তবে ভারি বর্ষণ না থামলে ক্ষয়-ক্ষতির পরিমাণ আরো বাড়বে বলে জানান তিনি।

(ঢাকাটাইমস/২২সেপ্টেম্বর/এলএ)