পুঁথিগত ডিগ্রি থাকলেই চলবে না, থাকা চাই কাজের দক্ষতা

অনুসা চৌধুরী
 | প্রকাশিত : ২৩ সেপ্টেম্বর ২০২০, ১৪:০৮

বর্তমান সমাজে আমরা শিক্ষিত মানেই ডিগ্রি ধরি কিছু মানুষজনকে বুঝি। যার যত বেশি ডিগ্রি তিনি তত বেশি শিক্ষিত কিংবা তিনি তত বেশি কাজে পারদর্শী বলে মনে করি। আমাদের সমাজের বেশিরভাগ অভিভাবকদেরই ধারণা তাদের সন্তান ভালো কিছু ডিগ্রি অর্জন করলেই ভালো চাকরি কিংবা উপার্জনের ভালো উপায় বের করতে পারবে। কিন্তু কেউই কখনো তার সন্তানদের দক্ষ করার উদ্যোগ গ্রহণে আগ্রহী থাকেন না। আমরা এখনো তথাকথিত শিক্ষা ব্যবস্থার মাঝে আটকে আছি।

বর্তমানের এই প্রতিযোগিতার বাজারে টিকে থাকার জন্য পুঁথিগত কিংবা একাডেমিক শিক্ষা থেকেও বেশি প্রয়োজন নিজেকে বিভিন্ন প্রযুক্তিগত এবং পেশাদারি ক্ষেত্রে দক্ষ করে তোলা। বর্তমান বিশ্বে একাডেমিক সার্টিফিকেট থেকেও বেশি মূল্য দেয়া হয়ে বাস্তবিক কাজের অভিজ্ঞতাকে। বেশিরভাগ ভালো এবং প্রতিষ্ঠিত করপোরেশনগুলো ভালো একাডেমিক সার্টিফিকেট থেকেও বাস্তবিক কাজের অভিজ্ঞতাকে বেশি অগ্রাধিকার প্রদান করে। প্রায় সকল প্রতিষ্ঠান এ এখন দক্ষ কর্মী চায়। এমন অনেক প্রতিঠান আছে যেখানে দক্ষতা ছাড়া কোন কর্মী নিয়োগ দেয়া হয় না।

আমাদের সকলেরই উচিত তথাকথিত শিক্ষা ব্যবস্থার মাঝে আটকে না থেকে নিজেকে বিভিন্ন বাস্তবিক কাজের সেক্টরে দক্ষ করে তোলা। শুরুটা আমরা নিজেদের পছন্দের কাজ দিয়েও করতে পারি। কিংবা আমরা যে যেই সেক্টরে কাজ করতে আগ্রহী, সেই সেক্টর সংশ্লিষ্ঠ কাজ দিয়েই শুরু করতে পারি দক্ষতা অর্জনের প্রথম ধাপ। উদাহরণ স্বরূপ: কেউ একজন ছবি একটা কিংবা তুলতে ভালোবাসে, তো সে নিজের এই গুণটাকে কাজে লাগিয়ে আর্ট সংশ্লিষ্ট যে সকল সফটওয়্যার রয়েছে সেইগুলো শিখে নিতে পারেন এবং নিজের জন্য ডিজাইনার কিংবা ভিজুয়ালাইজারের চাকরি পাওয়ার রাস্তা সহজ করে নিতে পারে।

সাইন্স পড়লেই যে কেবল ডাক্তার আর ইঞ্জিনিয়ার হবে, কিংবা কমার্সের শিক্ষার্থীরা ব্যাংকে কাজ করবে এই ধারণা থেকে এখন আমরা বহু দূরে চলে এসেছি। নিজের কাজের দক্ষতা দিয়ে এখন আমরা যে কোন ক্ষেত্রে কাজ করতে পারি।

চলুন সবাই সচেতন হই, পুঁথিগত শিক্ষার পাশাপাশি নিজের কাজের দক্ষতা বৃদ্ধিতে সমভাবে সচেষ্ট হই। তা নাহলে এই প্রতিযোগিতার বাজারে আমরা সহজে নিজেকে প্রতিষ্ঠিত করতে সক্ষম হবো না এবং অনেক ক্ষেত্রে পিছিয়ে থাকবো। তাই একাডেমিক পড়াশোনার বাইরেও বাস্তব কাজের প্রশিক্ষণ নিন, দক্ষতা বৃদ্ধি করুন এবং কাজের সাফল্য উপভোগ করুন।

লেখক: ব্যবস্থাপনা পরিচালক, লানুশ অ্যাপারেলস লিমিটেড

সংবাদটি শেয়ার করুন

মতামত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :