বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক-বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে চায় রুয়ান্ডা

প্রকাশ | ২৩ সেপ্টেম্বর ২০২০, ১৬:৩১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক ও বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে আগ্রহ প্রকাশ করেছে আফ্রিকা মহাদেশের পূর্ব-মধ্যাংশের দেশ রুয়ান্ডা।

গতকাল পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদূল মোমেনের সঙ্গে টেলিফোন আলাপে এ আগ্রহের কথা জানান রুয়ান্ডার পররাষ্ট্রমন্ত্রী ভিনসেন্ট বিরুটা।

দুই পররাষ্ট্রমন্ত্রীর টেলিফোন আলাপে বাংলাদেশের পক্ষ থেকে পররাষ্ট্রমন্ত্রী মোমেন দ্বৈত কর পরিহারে প্রস্তাব রাখেন। জবাবে রুয়ান্ডার পররাষ্ট্রমন্ত্রী জানান, দ্বৈত কর পরিহারে বাংলাদেশের প্রস্তাবের বিষয়ে শিগগির জানানো হবে।

আলাপে দুই দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধির বিষয়ে উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী আগ্রহ প্রকাশ করেন। এক্ষেত্রে বাংলাদেশে বাণিজ্যে বিপুল সম্ভাবনা রয়েছে বলে রুয়ান্ডার পররাষ্ট্রমন্ত্রীকে জানান মোমেন।

এ সময় মোমেন রুয়ান্ডাকে বাংলাদেশের ওষুধ, পিপিইসহ করোনা চিকিৎসাসামগ্রী, তৈরি পোশাক ও বাইসাইকেল আমদানির আহ্বান জানান।

দুই দেশের ব্যবসায়ী প্রতিনিধিদের পারস্পারিক সফর বিনিময়ের ওপর গুরুত্ব আরোপ করেন দুই পররাষ্ট্রমন্ত্রী।

এছাড়া দুই দেশের মধ্যে পররাষ্ট্র বিষয়ক পরামর্শক সভা (এফওসি) আয়োজনের বিষয়েও আলোচনা হয়।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন সাম্প্রতিক বাংলাদেশের উন্নয়ন ও সম্ভাবনার বিষয়টি ভিনসেন্ট বিরুটার কাছে তুলে ধরেন। তিনি বলেন, ‘বাংলাদেশের সরকার অত্যন্ত ব্যবসাবান্ধব। রুয়ান্ডাকে বাংলাদেশের অথনৈতিক অঞ্চলে বিনিয়োগ করতে পারে। এতে উভয় দেশ লাভবান হবে।’

দুই পররাষ্ট্রমন্ত্রীর আলাপে রোহিঙ্গা ইস্যুটি উঠে আসে। মিয়ানমার থেকে বাস্তুচ্যুত ১১ লাখ রোহিঙ্গা জনগোষ্ঠীকে সেদেশে প্রত্যাবাসনের বিষয়ে রুয়ান্ডার সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি ব্যক্ত করেন ভিনসেন্ট বিরুটা।

সম্প্রতি কেনিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনারকে রুয়ান্ডায় বাংলাদেশের অনাবাসিক হাইকমিশনার হিসেবে সমবর্তী দায়িত্ব দেওয়া হয়েছে।

(ঢাকাটাইমস/২৩সেপ্টেম্বর/এনআই/ইএস)