আইপিওতে আসতে ২৬ বীমা কোম্পানিকে ছাড়

প্রকাশ | ২৩ সেপ্টেম্বর ২০২০, ১৮:৪৪

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস

পুঁজিবাজার থেকে প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) মাধ্যমে অর্থ উত্তোলনের জন্য ২৬টি বীমা কোম্পানিটি ন্যূনতম অর্থ উত্তোলেনের ক্ষেত্রে ছাড় দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আজ বুধবার অনুষ্ঠিত কমিশন সভায় এ অনুমোদন দেয়া হয় বলে বিএসইসির নির্বাহী পরিচালক (চলতি দায়িত্ব) ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম জানিয়েছেন।
তিনি জানান, ফিক্স প্রাইস ম্যাথডে বা ১০ টাকা অভিহিত মূল্য আইপিওতে শেয়ার ছেড়ে কমপক্ষে ৩০ কোটি টাকা উত্তোলনের বাধ্যবাধকতা রয়েছে। বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) আবেদনের ক্ষেত্রে অতালিকাভুক্ত ২৬ বীমা কোম্পানিকে এক্ষেত্রে ছাড় দেয়া হয়েছে।
এই ২৬ বীমা কোম্পানি ফিক্সড প্রাইস ম্যাথডে আইপিতে সর্বনিম্ন ১৫ কোটি টাকা উত্তোলন করতে পারবে। এ বিষয়ে শিগগির বিএসইসি একটি নোটিফিকেশন জারি করবে বল জানান মোহাম্মদ রেজাউল করিম।

ঢাকাটাইমস/ ২৩ সেপ্টেম্বর/ আরএ

 

আইন ভঙ্গ
৭ ব্যক্তি-প্রতিষ্ঠানকে জরিমানা ও সর্তক বিএসইসির
অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
সিকিউরিটিজ সংক্রান্ত আইন ভঙ্গের কারণে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এক ব্যক্তিকে ১০ লাখ টাকা জরিমানর সিদ্ধান্ত এবং তিন ব্যক্তি ও তিন প্রতিষ্ঠানকে সতর্ক করার সিদ্ধান্ত নিয়েছে। আজ বুধবার বিএসইসির ৭৪১তম সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।
বিএসইসির নির্বাহী পরিচালক (চলতি দায়িত্ব) এবং মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, ঢাকা স্টক এক্সচেঞ্জের তদন্ত দল কর্তৃক লিগ্যাসি ফুটওয়্যার, কুইন সাউথ টেক্সটাইল এবং বাংলাদেশ অটো কার্সের শেয়ার লেনদেনে আব্দুল কাইয়ুম এবং তার সহযোগী, মাইনুল হক খান এবং তার সহযোগী (পদ্মা গ্লাস এবং রহমান মেটাল), ড এ.কে. এম কবির আহমেদ, এম. সিকিউরিটিজ, মিসেস লুৎফুন নেছাি এবং আলিফ টেক্সটাইল ও মেসার্স কাইয়ুম অ্যান্ড সন্স সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর সেকশন ১৭(ই)(ভি) ভঙ্গ করেছে এবং এম. সিকিউরিটিজ মার্জিন রুল ১৯৯৯ ভঙ্গ করেছে।
সিকিউরিটিজ আইন ভঙ্গের কারণে ড এ. কে এম. কবির আহমেদকে ১০ লাখ টাকা জরিমানার সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া আব্দুল কাইয়ুম ও তার সহযোগী এবং মিসেস লুৎফুন নেসা, এম সিকিউরিটিজ, আলিফ টেক্সটাইল এবং মেসার্স কাইয়ুম অ্যান্ড সন্সকে সতর্ক করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

ঢাকাটাইমস/ ২৩ সেপ্টম্বর/ আরএ