আটকেপড়া সৌদি প্রবাসীদের সংকট কাটল

প্রকাশ | ২৩ সেপ্টেম্বর ২০২০, ১৯:৪৪ | আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২০, ১৯:৫৮

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
সৌদি আরবে ফিরতে ঢাকায় বুধবার প্রবাসীদের মানববন্ধন

করোনাকালে দেশে এসে ফ্লাইট সংকটে আটকেপড়া সৌদি প্রবাসীদের আকামা ও ভিসা সংকট কাটল। সরকারের তৎপরতায় প্রবাসী বাংলাদেশিদের আকামা ও ভিসার মেয়াদ বাড়ানোর সিদ্ধান্তের কথা জানিয়েছে সৌদি সরকার।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বুধবার সন্ধ্যায় ঢাকা টাইমসকে এই তথ্য নিশ্চিত করেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘মাত্রই আমাদের রাষ্ট্রদূত আমাকে ইতিবাচক ফলাফল জানাতে ফোন করেছিলেন। সৌদি প্রবাসীদের সেখানে যেতে আর কোনো বাধা নেই। সৌদি সরকার তাদের সেখানে যেতে অনুমতি দিয়েছে। যাদের ভিসা আছে তারা সেখানে যেতে পারবে, যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে তাদের ভিসার মেয়াদ বাড়ানো হবে।’

‘যাদের ভিসার মেয়াদ শেষ হয়েছে, তাদের ভিসার মেয়াদ বাড়ানোর প্রক্রিয়া রবিবার থেকে শুরু হবে’ যোগ করেন পররাষ্ট্রমন্ত্রী।

আর যাদের আকামার মেয়াদ শেষ সেটি বাড়ানোর সময় আরবি সফর মাস পর্যন্ত (আরও ২৪ দিন) ভেলিড (বৈধ) হবে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

মোমেন বলেন, ‘সৌদি সরকার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের অবতরণের অনুমতি দিয়েছে, যা বাংলাদেশিদের সুষ্ঠুভাবে সেখানে ফেরাতে সহায়তা করবে।’

বাংলাদেশ সরকারও সমস্ত সৌদি এয়ারলাইনসকে এদেশে অবতরণ এবং বাংলাদেশিদের সৌদি আরবে নেয়ার অনুমতি দিয়েছে।

মহামারি করোনাভাইরাসের কারণে সৌদি আরব থেকে ছুটিতে দেশে এসে আটকে পড়েন অনেক প্রবাসী। অনেকের ভিসা ও আকামার মেয়াদ ইতিমধ্যে শেষ হয়েছে। আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে ফিরতে না পারলে অনেকে কাজ হারাবেন। কিন্তু যাওয়ার টিকিট না পেয়ে বিপাকে পড়েন তারা। এর আগে মোট তিন দফায় বাংলাদেশিদের আকামার মেয়াদ বাড়িয়েছে সৌদি সরকার।

এদিকে ভিসা ও আকামার মেয়াদ শেষ হওয়া সৌদি প্রবাসীরা টিকিটের জন্য টানা তৃতীয় দিনের মতো বুধবারও বিক্ষোভ করেন।

(ঢাকাটাইমস/২৩সেপ্টেম্বর/এনআই/জেবি)