নারীদের অর্থনীতিতে অন্তর্ভুক্ত করতে প্রাইম ব্যাংকের ব্যতিক্রমী উদ্যোগ

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২০, ২১:১৪ | প্রকাশিত : ২৩ সেপ্টেম্বর ২০২০, ১৯:৪৭

সমাজের সকল ক্ষেত্রে নারীর আর্থিক স্বাধীনতা, সামাজিক অগ্রগতি ও সুস্থতা অর্জনে সহায়তা করার প্রতিশ্রুতি দিয়ে বুধবার নারীকেন্দ্রিক অনন্য উদ্যোগ-‘নীরা’ চালু করেছে প্রাইম ব্যাংক।

এগিয়ে যাচ্ছে বাংলাদেশের নারীরা। দেশের আর্থ-সামাজিক উন্নয়নে রাখছে গুরুত্বপূর্ণ অবদান। নারীর এ অন্যন্য অবদানকে নীরা মূল্যায়ন করে। নীরা মনে করে, নারীর মেধা ও মনন বিকাশ এবং স্বপ্ন বাস্তবে রূপ দেয়ার জন্য তাদের জন্য অনুকূল পরিবেশ সৃষ্টি করতে হবে।

‘নীরা’র প্রধান লক্ষ্য হচ্ছে সমাজের যেসব নারী এখনও ব্যাংকিং সুবিধার বাইরে আছেন, যেমন, গৃহিনী, তাদের ব্যাংকিংয়ের আওতায় নিয়ে আসা। বয়স, পেশা, আয়, সামাজিক অবস্থান, শহর বা গ্রামের নির্বিশেষে সর্বস্তরের বিশেষ করে পিছিয়েপড়া নারীদের অর্থনীতির মূলস্রোতে সংশ্লিষ্ট করতে কাজ করবে ‘নীরা’। আগে কখনো ব্যাংকিং করেননি এমন নারীদেরও আধুনিক ব্যাংকিং সেবা দেবে নীরা। বন্ধুর মত পাশে থাকবে নিজের পায়ে দাঁড়ানো, সত্যিকারের স্বাধীনতা ও আত্মমর্যাদা অর্জনের নিরন্তর প্রচেষ্টায়।

নীরা শুধুমাত্র ব্যাংকিং সার্ভিস না, এটি নারীর জীবনের প্রতিটি ক্ষেত্রের সার্বিক কল্যাণে একটি ভিন্ন ধারার উদ্যোগ। নারীর স্বাধীনতা, অর্থনৈতিক অধিকার, স্বাস্থ্য নিরাপত্তা ও স্বপ্নপূরণের এক সম্পূর্ণ সমাধান। ব্যাংকিং সুবিধার বাইরে থাকা নারীদের ব্যাংকিংয়ের আওতায় নিয়ে আসা, নারীদের অর্থনৈতিক কর্মকাণ্ডে অন্তর্ভুক্ত করা এবং স্বাস্থ্য নিরাপত্তা অগ্রাধিকার দিয়ে কাজ করবে নীরা। নীরা নারীদের মাঝে অর্থনৈতিক ব্যবস্থাপনার জ্ঞানের আলো ছড়িয়ে দেবে, যাতে তারা অর্থনৈতিকভাবে স্বাধীন ও স্বাবলম্বী হয়ে নিজেদের অর্থ-সম্পদ নিজেরাই ব্যবস্থাপনা করতে পারে এবং স্বাধীনভাবে সিদ্ধান্ত নিতে পারে। নতুন ধারার এ উদ্যোগ ব্যাংকিং সম্পর্কে প্রচলিত দৃষ্টিভঙ্গি বদলে দেবে।

স্বর্ণালংকারের সাথে মিশে থাকে জীবনের অনেক মধুর স্মৃতি, ভালোবাসা ও আবেগ। তাই অতি প্রয়োজনের সময় স্বর্ণ জমা রেখে যাতে সহজে লোন নিতে পারেন, সেজন্য নীরা’র হাত ধরে এসেছে স্বর্ণালংকার জামানত রেখে লোন – ‘স্বর্ণালী’, যা বাংলাদেশের ব্যাংকিং খাতে প্রথম। আছে মাদারহুড স্কিম – ‘মা’, যা গর্ভধারণকালীন ও পরবর্তী সময়ে নারীদের রাখবে অর্থনৈতিকভাবে নিশ্চিন্ত; এডুকেশন স্কিম– ‘সূচনা’, যা নারীর নিজের বা সন্তানের বাধাহীন শিক্ষাজীবন নিশ্চিত করবে।

বিশেষ রেট, প্রসেসিং ফি’তে ডিসকাউন্টসহ নীরা দিচ্ছে সেভিং একাউন্ট ও কারেন্ট একাউন্ট খোলার সুবিধা। সেভিং একাউন্টে গ্রাহকরা পাবেন ফ্রি লাইফ ইন্সুরেন্স, প্রথম বছরের জন্য ফ্রি চেকবুক, অ্যানুয়াল ফি ছাড়া ডেবিট কার্ড, দৈনিক ভিত্তিতে ইন্টারেস্ট সুবিধা। পারসোনাল লোন এবং মোটরসাইকেল ফাইন্যান্সিংয়ে আছে ফ্রি লাইফ ইন্সুরেন্স ও প্রসেসিং ফিতে ৫০% ডিসকাউন্ট। মানসিক স্বাস্থ্যসেবায় মনের বন্ধুর সাথে ৫০% ডিসকাউন্ট, হাসপাতাল, জিম এবং ফিটনেস সেন্টারে ডিসকাউন্টসহ আছে নানাবিধ স্বাস্থ্যসেবা সুবিধা। বর্তমান সময়ের নারীদের জীবনযাত্রার প্রয়োজনীয়তার কথা মনে রেখে নীরা শীর্ষস্থানীয় ফ্যাশন হাউস, রেস্টুরেন্ট, হোম ডেকর, জুয়েলারি, ট্রাভেল, এয়ার টিকিট ও অন্যান্য পরিষেবায় গ্রাহকদের দেবে বিশেষ সুবিধা । এছাড়া আছে শাখায় স্পেশাল ডেস্ক, ২৪-ঘন্টা কন্ট্যাক্ট সেন্টারে ডেডিকেটেড নম্বর, অত্যাধুনিক ইন্টারনেট ব্যাংকিং-অ্যালটিচুড, প্রায়রিটি ব্যাংকিং– মোনার্ক - এ অগ্রাধিকারমূলক সেবা।

এই বিশেষ নারী উদ্যোগ সম্পর্কে প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাহেল আহমেদ বলেন, নীরা কেবল আর্থিক সেবা নয়, নারীদের অর্থনৈতিক স্বাধীনতা ও সুস্থতা নিশ্চিত করার প্রয়াসে তাদের দৈনন্দিন জীবনের অবিচ্ছেদ্য অংশ হতে চায়। আমাদের লক্ষ্য হল দেশের প্রত্যেক নারীর প্রতিভা বিকাশের, স্বপ্ন ও সম্ভাবনা বাস্ততে রূপ দেয়ার জন্য তাদের অর্থনৈতিক কর্মকান্ডের সাথে সংশ্লিষ্ট করা।

তিনি আরও বলেন, নারীদের আর্থিক ও সামাজিক ক্ষমতায়নে নীরা একটি যুগান্তকারী পদক্ষেপ। আমরা ব্যাংকিং সেবাকে প্রতিটি নারীর দোরগোড়ায় পৌঁছে দিতে চাই, আমরা চাই আর্থসামাজিক উন্নয়নে সঙ্গী হয়ে তাদের পাশে থাকতে। নীরা অর্থনৈতিক, পেশা, ব্যবসা ও জীবনের স্বপ্ন পূরণে অগ্রযাত্রায় নারীদেরকে চালকের আসনে বসিয়ে লক্ষ্যে পৌঁছাতে সাহায্য করবে।

(ঢাকাটাইমস/২৩সেপ্টেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

নিজ নেতৃত্বগুণে বঙ্গবন্ধু হয়ে উঠেছিলেন বিশ্ববরেণ্য নেতা: ড. মশিউর রহমান

ওয়ালটন ফ্রিজ কিনে ৩২তম মিলিয়নিয়ার হলেন কুমিল্লার ভ্যানচালক হুমায়ুন 

এবার মিরপুরে ৫৯৫ টাকায় গরুর মাংস

আয়ারল্যান্ডকে বিশেষ অর্থনৈতিক অঞ্চল দেবে বাংলাদেশ: সালমান এফ রহমান

বাংলাদেশ ব্যাংক ও জনতা ব্যাংকের মধ্যে ক্রেডিট গ্যারান্টি বিষয়ে চুক্তি

এনসিসি ব্যাংক পিএলসি. এবং একপে এর মধ্যে ক্যাশ ম্যানেজমেন্ট বিষয়ক চুক্তি 

নগদ লেনদেনে এবার জমি জেতার সুযোগ

মার্কেন্টাইল ব্যাংকে আর্থিক সাক্ষরতা দিবস উদযাপন

বিপণন কর্মকর্তাদের নিয়ে হামদর্দের জুম মিটিং অনুষ্ঠিত

জাতীয় শিশু দিবসে কমিউনিটি ব্যাংকের আয়োজনে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা

এই বিভাগের সব খবর

শিরোনাম :