হাসপাতাল ছেড়েছেন পুতিনবিরোধী নেতা নাভালনি

প্রকাশ | ২৪ সেপ্টেম্বর ২০২০, ১৮:৩৫

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

দীর্ঘদিন কোমায় থাকার পর সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন রুশ রিবোধীদলীয় নেতা ও ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক আলেক্সেই নাভালনি। জার্মানির বার্লিন হাসপাতালে টানা একমাস চিকিৎসা নেওয়ার পর তিনি এখন পুরোপুরি সুস্থ। খবর দ্য গার্ডিয়ানের।

কিছুদিন আগে তিনি হাসপাতালের সিঁড়িতে কারো সাহায্য ছাড়া দাঁড়িয়ে থাকা একটি ছবি পোস্ট করেছেন। বার্লিনের হাসপাতালটির চিকিৎসকরা বলছেন, ‘তার শারীরিক অবস্থা এখন আগের তুলনায় অনেক ভালো।তিনি এখন বাসা থেকেই চিকিৎসা ও বিশ্রাম নেবেন। তবে শঙ্কা রয়েছে, শরীরে বিষের প্রভাব দীর্ঘ মেয়াদী ক্ষতির কারণ হতে পারে’।

ইউরোপের একাধিক দেশের পরীক্ষায় তার শরীরে বিষাক্ত নার্ভ এজেন্ট নোভিচকের উপস্থিতি মিললেও, বিষ প্রয়োগের বিষয়টি অস্বীকার করছে রাশিয়া।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাকারোভা বলেন, আমরা দেখেছি, ইউরোপের দেশগুলো ও সেখানকার নেতা, বুদ্ধিজীবীরা কীভাবে নাভালনি ইস্যুতে জল ঘোলা করেছেন। নাভালনি একজন মস্কোর বাসিন্দা, তাকে নিয়ে পশ্চিমাদের বাড়াবাড়ি মানায় না। আর সবচেয়ে বড় কথা হলো, কোনো প্রমাণই পাওয়া যায়নি যে, তাকে স্নায়ু বিকল করার বিষাক্ত কোনো রাসায়নিক প্রয়োগ করা হয়েছ।’

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র জানান, নাভালনি চাইলেই দেশে ফিরতে পারবেন। এতে কোনো বাধা নেই। মস্কো যাওয়াটা তার নিজের ইচ্ছের ওপরই নির্ভর করছে।

(ঢাকাটাইমস/২৪ সেপ্টেম্বর/এনএইচএস/ইএস)