শেকৃবিতে কর্মকর্তা ভিসির দায়িত্বে, রাবি শিক্ষক সমিতির নিন্দা

প্রকাশ | ২৪ সেপ্টেম্বর ২০২০, ২১:১১

রাবি প্রতিনিধি, ঢাকাটাইমস

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের শূন্য পদে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে রুটিন দায়িত্ব দেওয়ায় বিষয়টির নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। বিশ্ববিদ্যালয়টির শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. সাইফুল ইসলাম ফারুকী ও সাধারণ সম্পাদক অধ্যাপক আশরাফুল আলম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে শিক্ষকদের পক্ষে এই প্রতিবাদ জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, বিশ্ববিদ্যালয়ের ধারণা, স্বায়ত্তশাসনের মর্মবাণী অনুযায়ী উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের সর্বোচ্চ পদগুলোতে শিক্ষকদের আসীন করাই প্রত্যাশিত ও স্বাভাবিক। কিন্তু শিক্ষা মন্ত্রণালয় পরবর্তী উপাচার্য নিয়োগ না হওয়া পর্যন্ত শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার শেখ রেজাউল করিমকে উপাচার্যের রুটিন দায়িত্ব দেওয়া হয়েছে। রেজিস্ট্রার পদে কর্মরত একজন কর্মকর্তাকে উপাচার্যের দায়িত্ব (রুটিন দায়িত্ব) দেওয়াতে আমরা বিস্মিত, মর্মাহত ও ক্ষুব্ধ।

আরও বলা হয়, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বা অন্যান্য গুরুত্বপূর্ণ প্রশাসনিক পদগুলোর মেয়াদ শেষ হয়ে যাওয়ার আগে থেকেই যথাসময়ে পদগুলো পূরণে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ না করার ঘটনা ইতোপূর্বেও ঘটেছে, যা দেশের সর্বোচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোর প্রতি সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের চরম অবজ্ঞা এবং দায়িত্বহীনতার পরিচয় বলে রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি মনে করে।

শিক্ষক নেতারা বলেন, আমরা শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে একজন প্রশাসনিক কর্মকর্তাকে উপাচার্যের রুটিন দায়িত্ব দেওয়ার সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। পাশাপাশি উপাচার্যসহ বিশ্ববিদ্যালয়ের অন্যান্য গুরুত্বপূর্ণ প্রশাসনিক পদগুলোতে নিয়োগে দীর্ঘসূত্রতা পরিহার করতে সংশ্লিষ্টরা আরো উদ্যোগী হবেন বলে রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি আশা করে।

(ঢাকাটাইমস/২৪সেপ্টেম্বর/এলএ)