যুক্তরাষ্ট্রে ক্ষমতা হস্তান্তর হবে শান্তিপূর্ণভাবে: রিপাবলিকান সিনেটর

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১:০৪ | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৯:২৩

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একটি মন্তব্যে শোরগোল পড়ে দেশটির রাজনীতিতে। তার মন্তব্যের পর নির্বাচনে হারলেও ট্রাম্প ক্ষমতা ছাড়বেন কি না তা নিয়ে অনেকে সংশয় প্রকাশ করেছেন। এরপরই যুক্তরাষ্ট্রের ক্ষমতা হস্তান্তর শান্তিপূর্ণভাবে হবে বলে জানিয়েছেন রিপাবলিকান দলের মার্কিন সিনেটর মিচ ম্যাককোনেল। খবর এবিসি নিউজের।

রিপাবলিকান নেতা মিচ ম্যাককোনেল জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের পর শান্তিপূর্ণ ও সুশৃঙ্খলভাবে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন হবে। অর্থাৎ ট্রাম্পের সাম্প্রতিক বিতর্কিত মন্তব্যের পরেই এই রিপাবলিকান নেতা মন্তব্যের একটা তাৎপর্য রয়েছে।

তিনি বলেন, আগামী ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে কে বিজয়ী হয় সেটা বড় কথা নয়। বড় কথা হচ্ছে জানুয়ারি মাসের ২০ তারিখ পরবর্তী প্রেসিডেন্টের শপথ গ্রহণ অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, ১৭৯২ সাল থেকে আমেরিকায় প্রতি চার বছর পর সুশৃঙ্খল ও শান্তিপূর্ণভাবে প্রেসিডেন্টের ক্ষমতা হস্তান্তর হয়েছে এবং এবারও তার ব্যতিক্রম হবে না।

যুক্তরাষ্ট্র ক্ষমতাসীন দলের সিনিয়র নেতা ম্যাককোনেলের এই মন্তব্য এমন সময় প্রকাশিত হলো যার ঠিক আগেই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিতর্কিত মন্তব্য করেছিলেন।

সম্প্রতি ট্রাম্প নির্বাচনে হেরে গেলে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করার প্রশ্নে সাংবাদিকদের সামনে বিতর্কিত মন্তব্য করেন। হোয়াইট হাউজে অনুষ্ঠিত এক সাংবাদিক সম্মেলনে তিনি নির্বাচনে হেরে গেলে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করবেন কি না- এমন প্রশ্ন এড়িয়ে যান। তিনি বলেন, 'সেটা সময় হলে দেখা যাবে'।

ট্রাম্প তার বক্তব্যে ডাকযোগে দেওয়া ভোট সংখ্যা বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছিলেন। এই বিষয়ে তার মন্তব্য, 'ডাকযোগে ভোট দেওয়ার ব্যাপারে আমার আপত্তি আছে'।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে মার্কিন যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ডাকযোগে ভোট দেয়ার ব্যবস্থা রাখা হয়েছে। শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়ার ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের এই বিতর্কিত মন্তব্যের জের ধরে দেশটির রাজনীতিতে ব্যাপক বিতর্ক হয়।

ঢাকা টাইমস/২৬সেপ্টেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, বেশিরভাগই সাগরে ডুবে: জাতিসংঘ

৩০ হাজার কোটি রুপি ব্যয়ে মিয়ানমার সীমান্তে বেড়া দেবে ভারত

এই বিভাগের সব খবর

শিরোনাম :