‘ফেদেরারের সামনে বড় চ্যালেঞ্জ অপেক্ষা করছে’

প্রকাশ | ২৬ সেপ্টেম্বর ২০২০, ১৪:৪৪

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

আসন্ন ফরাসি ওপেনে ক্লে কোর্টের রাজা রাফায়েল নাদালের সামনে রজার ফেদেরারের সর্বাধিক ২০ গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড স্পর্শ করার সুযোগ রয়েছে। কিন্তু করোনাভাইরাসের জন্য এ বার নাদাল রোলঁ গ্যারোজে নামার আগে বেশি ম্যাচ খেলার সুযোগ পাননি। যুক্তরাষ্ট্র ওপেনেও খেলেননি। তাই ১২ বারের ফরাসি ওপেন চ্যাম্পিয়নের সামনে বড় চ্যালেঞ্জ অপেক্ষা করছে বলে মনে করছেন প্রাক্তন খেলোয়াড় বরিস বেকার।

সাধারণত ফরাসি ওপেনের প্রস্তুতি নিতে মে মাসেই প্যারিসে চলে আসেন নাদাল। মন্টে কার্লো, রোম মাস্টার্স এই প্রস্তুতি প্রতিযোগিতাগুলি খেলার পরে। কিন্তু এ বার ফরাসি ওপেন করোনার জন্য পিছিয়ে দেওয়া হয়েছে। নাদালও গত ছ’মাসে মাত্র তিনটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন। রোম মাস্টার্সে গত সপ্তাহে তিনটি ম্যাচের মধ্যে দুটিতে নাদাল জিতেছেন। এর পরে দিয়েগো শোয়ার্ৎজ়ম্যানের বিরুদ্ধে স্ট্রেট সেটে হারেন কোয়ার্টার ফাইনালে। যে ম্যাচে তিনি ৩০টি আনফোর্সড এরর (অনিচ্ছাকৃত ভুল) করেন। সঙ্গে তার সার্ভিস গেম হাতছাড়া হয় পাঁচ বার। 

এই কারণেই ছ’বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী বেকার মনে করেন নাদালের এই প্রস্তুতির অভাব ফরাসি ওপেনে তাকে সমস্যায় ফেলতে পারে। ‘রাফায়েল নাদালের মতো খেলোয়াড়েরও কিন্তু ম্যাচ প্র্যাক্টিস প্রয়োজন হয়। যেটা এ মৌসুমে ও খুব একটা পায়নি। যদিও ও ফরাসি ওপেন জয়ের দৌড়ে আমার কাছে সব চেয়ে এগিয়ে থাকবে এ বারও। তবে অন্যদেরও অনেক বেশি সুযোগ থাকবে ট্রফি জেতার,’ বলেছেন বেকার। ফেদেরার হাঁটুর অস্ত্রোপচারের জন্য ফরাসি ওপেনেও খেলবেন না। তবে যুক্তরাষ্ট্র ওপেন চ্যাম্পিয়ন ডমিনিক থিম এবং নোভাক জ়োকোভিচ এ বার নাদালের চেয়ে ফরাসি ওপেনের জন্য প্রস্তুতি নেওয়ার দিক থেকে এগিয়ে। জ়োকোভিচ যুক্তরাষ্ট্র ওপেনে খেলেছেন, রোম মাস্টার্সেও তিনি চ্যাম্পিয়ন হওয়ার পরে ফরাসি ওপেনে নামবেন। যা শুরু হচ্ছে রবিবার। 

(ঢাকাটাইমস/২৬ সেপ্টেম্বর/এআইএ)