রক্ষণশীল ব্যারেটেই হচ্ছেন সুপ্রিম কোর্টের নয়া বিচারক

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০২০, ১৬:৫৬

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের নতুন বিচারক পদে অ্যামি কনে ব্যারেটকে নিয়োগ দিতে যাচ্ছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আজ শনিবার এই বিষয়ে হোয়াইট হাউজ ঘোষণা দিতে পারে। খবর বিবিসি।

মার্কিন সংবাদমাধ্যমগুলো বলছে, রক্ষণশীল ব্যারেটেই প্রয়াত সাবেক বিচারক রুথ বাডের গিন্সবার্গের স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন। দেশটিতে জাতীয় নির্বাচনের আগে সুপ্রিম কোর্টের বিচারক হিসেবে অ্যামির নিয়োগ চূড়ান্ত হতে সিনেটে তুমুল বিতর্ক হতে পারে।

তবে এই নিয়োগের বিষয়ে এখনই কিছু বলতে চান না ট্রাম্প। বলেছেন, ‘আপনারা শনিবার বিষয়টি জানতে পারবেন। তারা সবাই ভালো। এদের যে কেউ বিচারক হবেন’।

মিচ ম্যাককন্যাল মার্কিন সংভাদ সংস্থা ফক্স নিউজকে বলেছেন, ‘আমি নিশ্চিত যে তিনি একজন অসাধারণ ব্যক্তিকে নিয়োগ দিতে যাচ্ছেন’।

অন্যদিকে ডেমোক্রেটের সিনেট হুইপ ডিক ডুরবিন বলছেন, ‘তারা যেকোন মূল্যে নতুন বিচারক নিয়োগ দিতে চান।কারণ ট্রাম্প মনে করছে বিচারক নিয়োগের মাধ্যমে ট্রাম্প আবার ক্ষমতার আসনে আসীন হবেন’।

এদিকে, বিচারক ব্যারেট নিয়োগ পেলে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালতে ৬-৩ ভোটে রক্ষণশীল পন্থীরা সংখ্যাগরিষ্ঠতা অর্জন করবে। ৪৮ বছরের ব্যারেটের নিয়োগ নিশ্চিত হলে তিনি হবেন প্রেসিডেন্ট ট্রাম্প কর্তৃক নিয়োগ পাওয়া তৃতীয় বিচারক। এর আগে ২০১৭ সালে নেইল গরসাচ ও ২০১৮ সালে ব্রেট কাভানফকে বিচারক হিসেবে নিয়োগ দিয়েছেন তিনি।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে নয়জন বিচারক আমৃত্যু নিয়োগ পান। তাদের রুলিং দেশটির সরকারি নীতি নির্ধারণে বড় ধরনের ভূমিকা রাখে।

(ঢাকাটাইমস/২৬ সেপ্টেম্বর/এনএইচএস/ইএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :