বেফাকের হিফজুল কোরআন ও তাজবিদের ফল প্রকাশ

প্রকাশ | ২৬ সেপ্টেম্বর ২০২০, ১৮:৩১ | আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২০, ২২:০৫

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

বাংলাদেশ কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ডের (বেফাক) হিফজুল কুরআন ও ইলমুত তাজবিদ মারহালার ৪৩তম কেন্দ্রীয় পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এতে গড় পাসের হার ৯১ দশমিক ৯৫ শতাংশ।

শনিবার দুপুরে বোর্ডের ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক মাওলানা মুহাম্মাদ যুবায়ের, সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক মুফতি আমিনুল হক ও মুহা. রফিকুল হক সমন্বয়ে পরীক্ষার ফলাফলের ফাইল বেফাকের মহাপরিচালক অধ্যাপক মাওলানা যোবায়ের আহমাদ চৌধুরীর কাছে হস্তান্তর করেন। এরপর তিনি ফলাফল ঘোষণা করেন।

জানা গেছে, হিফজুল কোরআন মারহালায় মোট পরীক্ষার্থী ২২ হাজার ৮৭৬ জন ও ইলমুত তাজবিদ মারহালায় ৯২৬ জন অংশগ্রহণ করে। স্টার মার্ক পেয়েছে পাঁচ হাজার ৮৬২ জন। মোট উত্তীর্ণ পরীক্ষার্থী নয় হাজার ১২০ জন। এই দুই পরীক্ষায় অনুপস্থিত ছিল ১৩ হাজার ৫৪ জন পরীক্ষার্থী। অর্থ্যাৎ ৫৪ শতাংশ পরীক্ষার্থী অংশ নেয়নি।

ফলাফল ঘোষণাকালে অধ্যাপক মাওলানা যোবায়ের আহমাদ চৌধুরী বলেন, কওমি মাদ্রাসার পরীক্ষার্থীরা সুষ্ঠু পরিবেশে পরীক্ষা দিয়ে ফলাফলে সফলতার নজির স্থাপন করেছে। এরাই যোগ্য আলেম হয়ে জাতির সামনে ইসলামের বাণী তুলে ধরবে বলে আমার একান্ত বিশ্বাস।

হিফজুল কোরআনের ৭৪টি গ্রুপে (প্রতি গ্রুপে তিনজন করে) ও ‘ইলমুত তাজবিদ ওয়াল কেরাত বিভাগে তিনটি গ্রুপে (প্রতি গ্রুপে তিনজন করে) পৃথক পৃথকভাবে মেধা তালিকায় শীর্ষে রয়েছে অনেকেই।

(ঢাকাটাইমস/২৬সেপ্টেম্বর/টিএটি/জেবি)