নওগাঁয় শ্রমিক সংঘর্ষ, সাত ঘণ্টা পর বাস চলাচল শুরু

নওগাঁ প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২০, ২১:৩৬ | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০২০, ২১:২৭

নওগাঁর সড়ক ও মহাসড়কে থ্রি-হুইলার চলতে বাধা দেওয়াকে কেন্দ্র করে টেম্পো-অটোরিকশার শ্রমিক ও বাসশ্রমিকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এর জের ধরে শহরের বালুডাঙ্গা বাসস্ট্যান্ড থেকে শনিবার সকাল ১০টায় নওগাঁ-রাজশাহী মহাসড়ক এবং জেলার অভ্যন্তরীণ সব রুটে বাস চলাচল বন্ধ হয়ে যায়। এতে সাধারণ মানুষকে পড়তে হয় চরম দুর্ভোগে। পরে বিকালে জেলা প্রশাসকের সঙ্গে দুই পক্ষ আলোচনায় বসে। আলোচনা শেষে বিকাল পাঁচটা থেকে আবার বাস চলাচল স্বাভাবিক হয়।

জেলা বাস মালিক সমিতি ও টেম্পো-অটোরিকশা মালিক সমিতির নেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, নওগাঁর সড়ক-মহাসড়কে টেম্পো ও সিএনজিচালিত অটোরিকশার চলাচল নিয়ে দীর্ঘদিন ধরে বাস মালিক সমিতির সঙ্গে টেম্পো-অটোরিকশার মালিকদের বিরোধ চলছিল। সম্প্রতি বাস মালিক সমিতির লোকজন নওগাঁ-রাজশাহী মহাসড়ক ও নওগাঁ-বদলগাছী সড়কের বিভিন্ন স্থানে চেকপোস্ট বসিয়ে টেম্পো ও অটোরিকশা চলাচলে বাধা দেওয়া শুরু করলে বাস ও টেম্পো-অটোরিকশার মালিক-শ্রমিকদের মধ্যে দ্বন্দ্ব আরও প্রকট আকার ধারণ করে।

গত সোমবার নওগাঁ-বদলগাছী সড়কে টেম্পো ও অটোরিকশা চলাচলে বাধা দেওয়ার ঘটনা নিয়ে নওগাঁ সদর উপজেলার তিলকপুর এলাকায় টেম্পো ও অটোরিকশার শ্রমিকদের মধ্যে সংঘর্ষ বাঁধে। ওই ঘটনার জেরে সড়ক-মহাসড়কে অবাধে টেম্পো ও অটোরিকশা চলাচলের দাবি জানিয়ে গত বুধবার নওগাঁ শহরের মুক্তির মোড়ে মানববন্ধন করেন টেম্পো-অটোরিকশার মালিক সমিতির নেতাকর্মীরা। পরদিন বৃহস্পতিবার জেলা প্রশাসকের সঙ্গে এক বৈঠকে দুই দিনের মধ্যে সড়ক-মহাসড়কে বাস মালিক সমিতির চেকপোস্ট তুলে নেওয়ার আলটিমেটাম দেন টেম্পো-অটোরিকশার মালিক সমিতির নেতারা।

শনিবার সকাল ১০টার দিকে টেম্পো ও অটোরিকশা চলাচলে বাধা দেওয়াকে কেন্দ্র করে নওগাঁ-রাজশাহী মহাসড়কের মান্দা উপজেলার সতিহাট এলাকায় বাস ও টেম্পো-অটোরিকশার শ্রমিকদের মধ্যে সংঘর্ষ শুরু হয়। এ সময় টেম্পো-অটোরিকশার শ্রমিকেরা একটি বাস ভাঙচুর করেন। এ ঘটনার জেরে শহরের বালুডাঙ্গা বাসস্ট্যান্ড থেকে নওগাঁ-রাজশাহী ও জেলার অভ্যন্তরীণ সব রুটে বাস চলাচল বন্ধের ঘোষণা দেয় নওগাঁ জেলা বাস মালিক সমিতি।

নওগাঁ জেলা টেম্পো ও অটোরিকশা মালিক সমিতির সভাপতি শহিদুল ইসলাম বলেন, ‘বাস মালিক সমিতির লোকজনের কারণে জেলার কোনো সড়ক-মহাসড়কে আমরা গাড়ি চালাতে পারি না। প্রতিদিন সড়কের বিভিন্ন স্থানে বাস মালিক সমিতির লোকজন লাঠি নিয়ে দাঁড়িয়ে থাকে। সড়ক-মহাসড়কে টেম্পো-অটোরিকশা চললে বাসের যাত্রী কমে যায়- এ জন্য বাস মালিক সমিতির রাস্তায় লাঠিয়াল বাহিনী নামিয়ে টেম্পো-অটোরিকশা চলাচলে বাধা সৃষ্টি করছে। গাড়ি চলতে না দিলে টেম্পো-অটোরিকশার মালিক ও শ্রমিকেরা কী করবেন? কোথায় যাবেন? গাড়ির চাকা না ঘুরলে তারা খাবেন কী?’

শহিদুল ইসলাম বলেন, ‘গত সোমবার বাস মালিক সমিতির লোকজন আমাদের লোকজনকে মারধর করেছে। আজকে মান্দার সতিহাটে একজন সিএনজিচালককে মারধর করেছে। এ ঘটনার জেরে টেম্পো-অটোরিকশার শ্রমিকেরা ক্ষিপ্ত হয়ে সতিহাটে নওগাঁ-রাজশাহী সড়কে অবস্থান নিলে পুলিশ ও বাস মালিক সমিতির লোকজন তাদের মারধর করে সরিয়ে দেয়।’

জেলা বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক মতিউজ্জামান বলেন, টেম্পো-অটোরিকশা মালিক সমিতির লোকজন নওগাঁ-রাজশাহী মহাসড়কের সতিহাট এলাকায় একটি বাস ভাঙচুর করেছেন। জানমালের ক্ষতি ও যাত্রীদের নিরাপত্তার স্বার্থে পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত আপাতত বাস চলাচল বন্ধ রাখা হয়েছে।

শেষ খবর পাওয়া পর্যন্ত বিকাল তিনটার দিকে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসকের সঙ্গে দুই পক্ষ আলোচনায় বসে। বাস মালিক সমিতি কথা দেয়, থ্রি-হুইলার চলাচলে তারা আর বাধা দেবে না। আলোচনা শেষে বিকাল পাঁচটা থেকে বাস চলাচলের ঘোষণা দেওয়া হয়।

(ঢাকাটাইমস/২৬সেপ্টেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :