এবার এখনো ডেঙ্গুতে কেউ মারা যাননি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০২০, ২১:৫১
ফাইল ছবি

গত বছর ডেঙ্গু রোগে হাজারের বেশি মানুষ মারা গেলেও এবার এখনো ডেঙ্গু জ্বরে কারও মৃত্যু হয়নি। করোনা মহামারির মধ্যে ডেঙ্গু ও সন্দেহজনক ডেঙ্গু নিয়ে ৪৫৩ জন হাসপাতালে ভর্তি হয়েছিলেন। তবে ছাড়পত্র নিয়ে ৪৪৪ জন ইতিমধ্যে ফিরেও গেছেন।

ডেঙ্গু ও ডেঙ্গু সন্দেহে এ পর্যন্ত এক রোগীর মৃত্যুর তথ্য সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) পাঠানো হলেও পরে ওই ব্যক্তির মৃত্যুর তথ্য বিশ্লেষণ করে আইইডিসিআর নিশ্চিত হয়েছে মৃত্যুটি ডেঙ্গুজনিত নয়। তাই এ বছর কোনো ডেঙ্গু রোগীর মৃত্যু হয়নি।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও স্বাস্থ্য তথ্য ইউনিটের (এমআইএস) ডেপুটি চিফ (মেডিক্যাল) ডা. এবি মো. শামছুজ্জামান এই তথ্য জানান।

স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোল রুম থেকে জানা যায়, চলতি বছরের জানুয়ারি মাসে সবচেয়ে বেশি ১৯৯ জন, ফেব্রুয়ারিতে ৫৪ জন, মার্চে ২৭ জন, এপ্রিলে ২৫ জন, মে মাসে ১০ জন, জুনে ২০ জন, জুলাইয়ে ২৩ জন, আগস্টে ৬৭ জন এবং ২৬ সেপ্টেম্বর পর্যন্ত ৩৭ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছেন। সারাদেশের বিভিন্ন হাসপাতালে চলতি বছরের ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে মোট আটজন ডেঙ্গু রোগী ভর্তি আছেন। তাদের মধ্যে ঢাকায় সাতজন, ঢাকার বাইরে একজন রয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, মশার আবাস ও প্রজনন ক্ষেত্র ধ্বংস করতে পারলেই এডিস মশা নির্মূল করা যাবে। সারাদেশ এডিস মশামুক্ত করতে সিটি করপোরেশনের পাশাপাশি স্থানীয় প্রশাসন দায়িত্বের সঙ্গে কাজ করছে। এডিস মশার লার্ভা ধ্বংস করতে প্রতিনিয়ত অভিযান চলছে। ডেঙ্গু মেকাবিলায় অধিদপ্তর প্রস্তুত রয়েছে।

(ঢাকাটাইমস/২৬সেপ্টেম্বর/টিএটি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :