সুপ্রিম কোর্টের বিচারক হিসেবে ব্যারেটকে মনোনয়ন ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২:৩৭ | প্রকাশিত : ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২:৩১

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের নতুন বিচারক হিসেবে অ্যামি কনে ব্যারেটকে মনোনয়ন দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে ট্রাম্পের মনোনয়নই শেষ কথা নয়। মার্কিন সিনেটে ভোটে জয়ী হলেই বিচারপতি হিসেবে নিয়োগ পাবেন ব্যারেট। তিনি সদ্য প্রয়াত বিচারপতি রুথ বেডার গিন্সবার্গের স্থলাভিষিক্ত হবেন। খবর বিবিসির।

শনিবার হোয়াইট হাউসে ৪৮ বছর বয়সী ব্যারেটের নাম ঘোষণা করেন প্রেসিডেন্ট ট্রাম্প। এসময় ট্রাম্প ব্যারেটকে ‘অসামান্য কৃতিত্বের একজন নারী’ হিসেবে উল্লেখ করেন। ‘সংবিধানের প্রতি নিরপেক্ষ আনুগত্য আছে এমন একজন উজ্জ্বল পণ্ডিত ও বিচারক’ হিসেবেও ব্যারেটের প্রশংসা করেন ট্রাম্প।

তবে আসন্ন নির্বাচনে ডেমোক্র্যাট দলীয় প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন যুক্তরাষ্ট্রের জনগণ পরবর্তী প্রেসিডেন্ট ও কংগ্রেসকে নির্বাচিত না করা পর্যন্ত এই শূন্য পদে (সুপ্রিম কোর্টের) মনোনয়ন না দেওয়ার জন্য সিনেটের প্রতি আহ্বান জানান।

মার্কিন সংবাদমাধ্যমগুলো অবশ্য জানিয়েছে, নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের আগে সিনেটে এই মনোনয়ন নিশ্চিত করা নিয়ে রিপাবলিকান ও ডেমোক্র্যাটদের মধ্যে তীব্র লড়াই শুরু হতে পারে।

বিচারক ব্যারেট নিয়োগ পেলে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালতে ৬-৩ ভোটে রক্ষণশীল পন্থীরা সংখ্যাগরিষ্ঠতা অর্জন করবে। ব্যারেটের নিয়োগ নিশ্চিত হলে তিনি হবেন প্রেসিডেন্ট ট্রাম্প কর্তৃক নিয়োগ পাওয়া তৃতীয় বিচারক। এর আগে ২০১৭ সালে নেইল গরসাচ ও ২০১৮ সালে ব্রেট কাভানফকে বিচারক হিসেবে নিয়োগ দিয়েছেন তিনি।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে নয়জন বিচারক আমৃত্যু নিয়োগ পান। তাদের রুলিং দেশটির সরকারি নীতি নির্ধারণে বড় ধরনের ভূমিকা রাখে।

ঢাকা টাইমস/২৭সেপ্টেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :