ঢাকা লুমিনাস ও ঢাকাটাইমসের হাজার তালগাছ রোপণ শুরু

আলফাডাঙ্গা (ফরিদপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২০, ১৬:১৮ | প্রকাশিত : ২৭ সেপ্টেম্বর ২০২০, ১৩:৫১

পরিবেশের ভারসাম্য রক্ষা, বজ্রপাত প্রতিরোধ, নদীভাঙন ঠেকানো ও জলবায়ুর বিরূপ পরিবর্তন মোকাবেলায় বড় ভূমিকা রাখে তালগাছ। ঝড় বৃষ্টির ক্ষতি এবং জলবায়ু পরিবর্তনের ফলে আর নির্বিচারে বৃক্ষ নিধনের কারণে তালগাছ আজ কমতে কমতে বিলুপ্তপ্রায়।

এক সময় ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলার প্রত্যন্ত অঞ্চলে রাস্তার দুই পাশসহ বিভিন্ন জায়গায় সারি সারি তালগাছ ছিল। এখন আর তা চোখে পড়ে না। তবে এবার ঘুরে দাঁড়ানোর পালা। বিলুপ্তপ্রায় তালগাছ আবার সব গাছ ছাড়িয়ে এক পায়ে দাঁড়াবে।

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় এ উপজেলায় তালের বীজ বপন ও চারাগাছ রোপণের কর্মসূচি হাতে নিয়েছে রোটারি ক্লাব অব ঢাকা লুমিনাস ও দৈনিক ঢাকা টাইমস। এরই ধারাবাহিকতায় উপজেলার শিয়ালদি রাস্তা এবং বুড়ির খালের দুই পাশে এক হাজার তাল গাছের চারা রোপণ শুরু হয়েছে। রবিবার সকাল ১১টায় এ কর্মসূচির শুভ উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি এস এম আকরাম হোসেন, জেলা কৃষক লীগের সভাপতি ও জেলা পরিষদ সদস্য শেখ শহীদুল ইসলাম শহীদ, রোটারি ক্লাব অব ঢাকা লুমিনাসের সভাপতি (২০২০-২১) হাদী মিজান আল হোসাইন, সভাপতি (২০২১-২২) শহীদুল হক, বুড়াইচ ইউপি চেয়ারম্যান মো. জাহাঙ্গীর হোসেন, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি এনায়েত হোসেন, আলফাডাঙ্গা সরকারি কলেজের প্রভাষক মাহিদুল ইসলাম, গোপালপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. মোনায়েম খান, সায়েম মেমোরিয়াল ফাউন্ডেশনের পরিচালক সাংবাদিক এরশাদ সাগর ও জেলা স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি মেহেদি হাসানসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

(ঢাকাটাইমস/২৭সেপ্টেম্বর/কেএম/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :