দুই সপ্তাহ মামলায় লড়তে পারবেন না ইউনুছ আকন্দ

প্রকাশ | ২৭ সেপ্টেম্বর ২০২০, ১৪:২২ | আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২০, ১৫:৩১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বিচার বিভাগ নিয়ে ‘বিরূপ মন্তব্য’ করার অভিযোগে সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দের আইন পেশা পরিচালনার অনুমতি দুই সপ্তাহের জন্য স্থগিত করা হয়েছে। সেই সঙ্গে তার ফেসবুক পেইজ থেকে বিচার বিভাগ নিয়ে করা মন্তব্য অপসারণ করে তার অ্যাকাউন্ট ব্লক করতে বিটিআরসিকে নির্দেশ দিয়েছে সর্বোচ্চ আদালত।

রবিবার প্রধান বিচারপতির নেতৃত্বাধীন চার বিচারকের ভার্চুয়াল আপিল বেঞ্চ এই আদেশ দেন।

এছাড়া কেন ওই আইনজীবীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে না আগামী ১১ অক্টোবরের মধ্যে আপিল বেঞ্চে উপস্থিত হয়ে এর ব্যাখ্যা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে আইনজীবীর পোস্টটি আদালতের নজরে আনেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। এ সময় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলও আদালতের সঙ্গে সংযুক্ত ছিলেন।

পরে দুপুরে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ফিদা এম কামাল, মনসুরুল হক চৌধুরী, আব্দুল মতিন খসরু, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন, আইনজীবী মনজিল মোরেসদ ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক রুহুল কুদ্দুস কাজলের বক্তব্য শুনে আদালত আদেশ দেয়।

বিভিন্ন রিট মামলা করে আলোচিত ইউনুস আলী আকন্দ। সম্প্রতি বঙ্গবন্ধুর জন্মদিনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি চেয়ে আবেদন করে তিনি নতুন আলোচনার জন্ম দেন। গত সংসদ নির্বাচনে জাতীয় পার্টির মনোনয়নে ঢাকা-৮ আসনে প্রার্থী হয়েছিলেন। 

(ঢাকাটাইমস/২৭সেপ্টেম্বর/জেবি)