সূচক কমলেও বেড়েছে লেনদেন

প্রকাশ | ২৭ সেপ্টেম্বর ২০২০, ১৭:০৯

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস

গত বৃহস্পতিবার সামান্য উত্থান হলেও আজ রবিবার পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন সূচকের সঙ্গে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। তবে টাকার পরিমাণে লেনদেন আগের দিন থেকে কিছুটা বেড়েছে।
জানা গেছে, আজ প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৭.১৬ পয়েন্ট কমে ৪ হাজার ৯৭১.৬১ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪.৭১ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ১০.৪০ পয়েন্ট এবং সিডিএসইসি ৪.৮৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১২১.৫৯, ১৬৯০.৭৮ এং ৯৯৫.৯৩ পয়েন্টে।
ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১ হাজার ৩৪ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১৫৩ কোটি ৯০ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৮৮০ কোটি ৫২ লাখ টাকার।
ডিএসইতে আজ ৩৫৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১০৬টির বা ২৯.৬৯ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। দর কমেছে ২১০টির বা ৫৮.৮২ শতাংশের এবং ৪১টি বা ১১.৪৮ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৬.৭৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪১৯৩.১৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৪টির, কমেছে ১৫৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির দর। আজ সিএসইতে ৩১ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

ঢাকাটাইমস/ ২৭ সেপ্টেম্বর/ আরএ